Hoop Life

Lifestyle: কমবে দীর্ঘদিনের বাতের ব্যথা, ওজন হাতের মুঠোয় রাখবে এই সবজির রস

শীতকাল মানেই নানান সবজির সমারোহ। বিশেষ করে এই সময়টাতেই বাজারে ওঠে বিট (Beetroot)। তরিতরকারি থেকে শুরু করে ভেজিটেবল চপের সবথেকে জরুরি সবজিটাই হল বিট। এই সবজির নাম শুনে অনেকে মুখ বেজার করলেও বিটের পুষ্টিগুণের তালিকা শুনলে অবাক হয়ে যাবেন। উচ্চ রক্তচাপের সমস্যা কমানো থেকে ওজন হাতের মুঠোয় রাখতেও বিটের জুড়ি মেলা ভার।

বিটানিন পিগমেন্ট থাকার কারণে এই সবজির রঙ হয় লাল। এই বিটানিন এক ধরণের অ্যান্টি অক্সিডেন্টও যা শরীরের জন্য উপকারী। এছাড়াও এই সবজিতে রয়েছে আয়রন, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ফাইবারের মতো পুষ্টিগুণ। আর্থ্রাইটিস বা বাতের ব্যথার মতো সমস্যা থাকলে বিট খুব উপকার দেয়। দীর্ঘদিনের বাতের ব্যথার উপশম হয় এই সবজি গ্রহণে। বাতের ব্যথা কমার জন্য নিয়মিত বিট খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

যারা উচ্চ রক্তচাপের রোগী, তাদের জন্য বিট খুব উপকারী। এর মধ্যে রয়েছে নাইট্রেট যা নাইট্রিক অক্সাইড তৈরি করে শরীরে। এর ফলে রক্তনালী প্রসারিত হয়ে উচ্চ রক্তচাপ কমে। বিট খেলে রক্ত পরিশুদ্ধ হয়। রোহিত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে অ্যানিমিয়ার সমস্যা কমায়। ওজন কমায় বিট। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। ওজন কমাতে চাইলে এক কাপ বিটের রসের সঙ্গে সামান্য অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে খেতে হবে।

বিটে রয়েছে অ্যান্টিসেপটিক গুণ যা ব্রণ কমায়, ত্বকের জেল্লা বাড়ায়। চোখের নীচের কালচে ভাব দূর করে। সারা মুখে বিটের রস মেখে ১০ মিনিট মতো রেখে ধুয়ে ফেললে ত্বকের জেল্লা বাড়বে। বিটের রস পান করলে ত্বক আর্দ্র থাকে। বিটের রস চুলের পক্ষেও ভালো। এই রস মাথার ত্বকে লাগালে চুল পড়ার সমস্যা কমে যায়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles