Hoop FitnessHoop Food

Black Spot on Onion: কালো ছোপ রয়েছে পেয়াঁজে! কিসের ইঙ্গিত? এই পেয়াঁজ কি খাওয়া উচিত?

বর্ষাকালে পেঁয়াজের খোসায় কালো কালো দাগ থাকে

বাঙালির হেঁশেলে বড়ই কদর রয়েছে শাক সবজির। ভাতের সাথে প্রথম পাতে সবজি না থাকলে ঠিক কব্জি ডুবিয়ে খেতে পারেনা বাঙালিরা। তবে খাবার সুস্বাদু করার জন্য পেঁয়াজ এর ব্যবহার অনস্বীকার্য। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি পেঁয়াজ এর অনেক ভালো গুনও রয়েছে। হজম শক্তি বাড়াতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই পেঁয়াজ। সকলেই বাড়িতে মোটামুটি পেঁয়াজ ব্যবহার করেন। কিন্তু কোনোদিন কি খেয়াল করেছেন যে বেশকিছু পেঁয়াজের খোসায় কালো কালো দাগ থাকে। এই পেঁয়াজ কি খাওয়া উচিত? না খেলে হবে বড় ক্ষতি? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

বিশেষ করে বর্ষাকালে পেঁয়াজের খোসায় কালো ধুলোর মত দাগ দেখা যায়। এই পেঁয়াজ কি খাওয়ার জন্য ক্ষতিকারক? কেন হয় এই কালো দাগ? এই কালো দাগের পেঁয়াজ খেলে কি শরীরের ক্ষতি হবে? এমন প্রশ্ন নিশ্চয় আপনার মাথায় আসছে। আপনাদের জানিয়ে রাখি, অনেকেই পেঁয়াজের এই কালো দাগ দেখে মনে করেন এটি মিউকরমাইকোসিস। কিন্তু আদেও কি তাই?

আপনাদের জানিয়ে রাখি আমরা যেই কালো দাগকে মিউকরমাইকোসিস মনে করি, তা আদেও তা নয়। সাধারণত পেঁয়াজের উপর যে কালো ছাত্রাক দেখা যায় তাকে অ্যাসপারগিলাস নাইজার বলা হয়। এই ধরনের ছত্রাক মাটিতে পাওয়া যায়। এই ছত্রাক বেশ বিষাক্ত। তবে খুব ভয় পাওয়ার দরকার নেই। এই পেঁয়াজ কি খাওয়া উচিত?

জানা গেছে, এই ছত্রাক বিষাক্ত হলেও খুব একটা ক্ষতিকারক নয়। সাধারণ কিছু অ্যালার্জির মতো প্রতিক্রিয়া তৈরি হতে পারে। বিশেষ করে যাঁদের আগে থেকেই অ্যালার্জি রয়েছে তাঁদের এই ধরনের কালো ছোপ লাগা পেঁয়াজ থেকে দূরে থাকাই ভাল। বিশেষত যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে।

Related Articles