whatsapp channel

Health Tips: এক চুটকিতেই স্বাদ বদল, ওজন হাতের মুঠোয় রাখবে এই মশলা

যারা রান্না করতে ভালোবাসেন বা যারা রন্ধন শিল্পে পারদর্শী, তারা কসৌরি মেথি (Kasoori Methi) সম্পর্কে নিশ্চয়ই জানবেন। বহু বাঙালির রান্নাঘরেই এখন দেখা মেলে এই বিশেষ মশলাটির। মেথির সঙ্গে তো সকলেই…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

যারা রান্না করতে ভালোবাসেন বা যারা রন্ধন শিল্পে পারদর্শী, তারা কসৌরি মেথি (Kasoori Methi) সম্পর্কে নিশ্চয়ই জানবেন। বহু বাঙালির রান্নাঘরেই এখন দেখা মেলে এই বিশেষ মশলাটির। মেথির সঙ্গে তো সকলেই পরিচিত। কসৌরি মেথি হল, মেথি পাতা শুকনো করে গুঁড়িয়ে নেওয়া। চিকেন থেকে শুরু করে পনির, আলুর দম সহ অনেক আমিষ এবং নিরামিষ রান্নাতেই ব্যবহার করা যায় এই মশলা। রান্নার শেষে কিছুটা কসৌরি মেথি হাতে নিয়ে গুঁড়ো করে ছড়িয়ে দেওয়া হয়। সুগন্ধের সঙ্গে সঙ্গে ভিন্ন স্বাদও নিয়ে আসে কসৌরি মেথি।

Advertisements

তবে অনেকেই যেটা জানেন না সেটা হল, শুধু স্বাদ নয়, কসৌরি মেথির গুণাগুণও প্রচুর। পুষ্টিবিদরাও রান্নায় এই মশলা দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আসলে কসৌরি মেথি তে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। কসৌরি মেথি এমনিতেই খুব পরিমাণেই ব্যবহার করা হয় রান্নায়। এক চামচ কসৌরি মেথিতে ক্যালরির পরিমাণ মোটে ৪। তাই যারা ডায়েটে রয়েছে তাদের ক্ষেত্রে রান্নায় কসৌরি মেথি ব্যবহার করা খুব উপকারী।

Advertisements

Health Tips: এক চুটকিতেই স্বাদ বদল, ওজন হাতের মুঠোয় রাখবে এই মশলা

Advertisements

ক্যালরির পাশাপাশি শর্করাও কম থাকে এই মশলায়। এক চামচ কসৌরি মেথিতে কার্বোহাইড্রেটের পরিমাণ মাত্র ১ গ্রাম। কসৌরি মেথি থেকে প্রোটিন, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম পাওয়া যায়, তবে তা পরিমাণে খুব কম। এই মশলা ডায়াবেটিসের মতো রোগ নিয়ন্ত্রণে রাখে। হৃদযন্ত্রের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে কসৌরি মেথি।

Advertisements

এই মশলা ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ডায়েট কন্ট্রোল করতে ভালোবাসেন তাদের জন্য এই মশলা অনেক উপকার করে স্বাস্থ্যের জন্য। ওজন নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে কসৌরি মেথি। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও নিয়ন্ত্রণে রাখে এই বিশেষ মশলা। তবে নিয়মিত রান্নায় এই মশলা ব্যবহার করার আগে পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভালো।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই