whatsapp channel

দুধের সঙ্গে যে পাঁচটি খাবার খেলে হতে পারে চরম ক্ষতি

দুধ ভীষণ ভালো একটি উপাদান। শরীরকে সুস্থ রাখতে শরীরকে সুন্দর করে গড়ে তুলতে দুধের জুড়ি মেলা ভার। কিন্তু আমরা প্রত্যেকেই দুধ খাই। কিন্তু কে, কতটা সঠিক নিয়মে খাচ্ছেন সেটাই হচ্ছে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

দুধ ভীষণ ভালো একটি উপাদান। শরীরকে সুস্থ রাখতে শরীরকে সুন্দর করে গড়ে তুলতে দুধের জুড়ি মেলা ভার। কিন্তু আমরা প্রত্যেকেই দুধ খাই। কিন্তু কে, কতটা সঠিক নিয়মে খাচ্ছেন সেটাই হচ্ছে বড় কথা। দুধ খাওয়ার সময় এবং দুধের সঙ্গে কি কি খেলে আপনার শরীরে বিষক্রিয়া হতে পারে সেগুলো জেনে নেওয়া প্রয়োজন।

Advertisements

দুধ এমনিতেই একটি পুরো খাবারের মধ্যে পড়ে। এর সঙ্গে অন্য কিছু খাবার প্রয়োজন পড়ে না। কিন্তু আমরা অনেকেই ব্রেকফাস্টে অনেক অনেক খাওয়ার সাথে দুধ কিংবা রাত্রিবেলা ভাত, রুটি, তরকারি, মাছ, মাংস পরিমাণমতো খাওয়ার পরে এক গ্লাস দুধ খেয়ে ফেলি। এটি একদমই করা উচিত না। যে কোনো কিছু খাবার পরে অন্তত ২ ঘণ্টা সময়ের ব্যবধান দিয়ে দুধ পান করা উচিত। আপনার যদি রাত্রে দুধ খাওয়ার নেশা থাকে তাহলে ৮ টার মধ্যে ডিনার সেরে ফেলুন, ১০ টা নাগাদ দুধ পান করুন।

Advertisements

অনেকেই ভাবেন ঠান্ডা দুধ খাওয়া শরীরের জন্য ভালো। তাই গরমকালে ফ্রিজ থেকে দুধ বার করে ঢকঢক করে খেতে শুরু করেন। কিন্তু এতে শরীরের বিষক্রিয়া ক্রমশ জমতে থাকে। হালকা গরম করে দুধ পান করুন। যদি তা সম্ভব না হয় তাহলে বেশ কিছুক্ষণ রুম টেম্পারেচার এ রেখে দিয়ে দুধ পান করুন।

Advertisements

আপেল, লেবুজাতীয় ফল এর সঙ্গে কখনো দুধ পান করবেন না। দুধের সঙ্গে একমাত্র টক জাতীয় যে ফলটি চলতে পারে তা হলো আমলকি। এছাড়া কলার সাথে দুধ খেতে পারেন। গরম দুধ পান আপনি যে কোনো সময় করতে পারেন। তবে দুধ খাওয়ার সঠিক সময় হল সূর্যাস্তের পরে।

Advertisements

দুধ খাওয়ার সঙ্গে কখনোই কোনো নোনতা জিনিস খাওয়া উচিত নয়। অনেকেই দুধ কফি বা দুধ চায়ের সঙ্গে চানাচুরের নিমকির নোনতা বিস্কুট ইত্যাদি খেতে থাকে। এগুলি ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। এরকম ভাবে যদি দিনের-পর-দিন খাওয়া হয় তাহলে ত্বকের ওপরে খুব বিশ্রী প্রভাব পড়তে শুরু করে।

মাছ, মাংস রান্না করার সময় অনেকেই ফ্রেশ ক্রিম কিংবা দুধ ব্যবহার করেন এমনটা করা কখনই উচিত নয়। দীর্ঘদিন ধরে এমন রান্না খেতে খেতে গ্যাস অম্বল এর সমস্যা ক্রমশ বৃদ্ধি পায়। আপনার যদি প্রতিদিন দুধ খাওয়ার ইচ্ছা হয় তাহলে এই নিয়ম গুলি মেনে দুধ পান করুন। না হলে সমস্যা আরও বেড়ে যাবে।

whatsapp logo
Advertisements
Avatar