whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য মসুর ডালের ৩টি রেসিপি

গরমকাল মানে পাতলা মসুর ডালের সঙ্গে সামান্য কয়েকটা ভাজা থাকলেই ভাত একেবারে শেষ হয়ে যায়। মাছ-মাংস খেতে অনেক সময় ইচ্ছা করে না। চলুন দেখি নি পাতলা মসুর ডালের ৩ টি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

গরমকাল মানে পাতলা মসুর ডালের সঙ্গে সামান্য কয়েকটা ভাজা থাকলেই ভাত একেবারে শেষ হয়ে যায়। মাছ-মাংস খেতে অনেক সময় ইচ্ছা করে না। চলুন দেখি নি পাতলা মসুর ডালের ৩ টি অসাধারণ রেসিপি।

Advertisements

১) সজনে ডাঁটা দিয়ে মসুর ডাল-»
উপকরণ:
সজনে ডাঁটা ২৫০ গ্রাম
মসুর ডাল ছোট এক বাটি
আদা বাটা ১ চা চামচ
পেঁয়াজ কুচি ১ টি
টমেটো কুচি করে কাটা একটি
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
সরষের তেল ১ কাপ
নুন, চিনি স্বাদমতো

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে তাতে কুচি করে কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিতে হবে। এরপর আস্তে আস্তে নুন, চিনি স্বাদমতো এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে কুচি করে কেটে রাখা টমেটো এবং আদাবাটা দিয়ে দিতে হবে। আধঘন্টা জলে ভিজিয়ে রাখা মসুর ডাল দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে খানিক্ষন নাড়াচাড়া করে কেটে রাখা সজনে ডাঁটা দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকা খুলে সামান্য নাড়িয়ে চাড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘সজনে ডাঁটা দিয়ে মসুর ডাল’।

Advertisements

২) আম দিয়ে মসুর ডাল-»
উপকরণ:
কাঁচা আম ১ টি
মসুর ডাল ছোট ১ বাটি
চিনি ২ টেবিল চামচ
নুন স্বাদ মত
গোটা সরষে ১ চা চামচ
শুকনো লঙ্কা ২টি
সামান্য হলুদ
সামান্য লঙ্কাগুঁড়ো
সরষের তেল ১ কাপ

Advertisements

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে গোটা সরষে ফোড়ন দিয়ে তাতে আমগুলি ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে এরপর শুকনো লঙ্কা দিয়ে আধাঘন্টা ভিজিয়ে রাখা মসুর ডাল দিয়ে দিতে হবে এরপরে সামান্য হলুদ, সামান্য গুঁড়ো লঙ্কা এবং চিনি দিয়ে দিতে হবে। চিনি কেউ যদি মিষ্টি বেশি চান তাহলে বেশি মিষ্টি দিতে পারেন এরপরে স্বাদমতো নুন দিয়ে খানিকক্ষণ উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘আম দিয়ে মসুর ডাল’।

৩) টমেটো দিয়ে মসুর ডাল-»
উপকরণ:
টমেটো ৫ টি
মসুর ডাল ছোট ১ বাটি
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
কালো জিরে ১ চা চামচ
শুকনো লঙ্কা দুটি
সরষের তেল এক কাপ
নুন চিনি স্বাদমতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে কালো জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে কুচি করে কেটে রাখা টমেটো দিয়ে দিতে হবে। গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সেদ্ধ করে রাখা মসুর ডাল দিয়ে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হয়। কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘টমেটো মসুর ডাল’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media