Hoop Life

চোখের তলার কালি নিমেষে হবে ভ্যানিশ, রইল পাঁচ ঘরোয়া সমাধান

অনেক সময় নানা কারণে চোখের তলায় কালি পড়ে। অতিরিক্ত স্ট্রেস টেনশন অথবা রাত জাগার জন্য চোখের তলায় কালি পড়ে, তবে চিকিৎসকরা আরেকটা কারণও বলেন, সেটি হলো জিনগত। মা বাবার চোখে কালি পড়ার সম্ভাবনা থাকে তাহলে কিন্তু সেক্ষেত্রে শিশুর মধ্যেও সেই ব্যাপারটা সহজেই চলে আসে। বাইরে থেকে কয়েকটা জিনিস ব্যবহার করেই আপনি খুব সহজে চোখের তলার কালি দূর করতে পারবেন।

আর যদি বিষয়টা রোগজনিত হয় তাহলে অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রাত্রে বেলা তাড়াতাড়ি শুয়ে পড়ার অভ্যাস করতে হবে। অতিরিক্ত চাপ টেনশন ইত্যাদিতে থাকার থেকে যদি বাঁচতে চান তাহলে হালকা-পাতলা মেডিটেশন করতে হবে। অনেকক্ষণ এক নাগাড়ে কম্পিউটার বা ফোনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝেমধ্যে অন্তত ১০ মিনিটের একটা শর্ট ব্রেক নিয়ে সবুজ প্রকৃতির দিকে তাকান, দেখবেন এতেও খানিকটা উপকার পাবেন চোখ আরাম পাবে।

তবে আর দেরি না করে চলুন দেখে নিন কোন পাঁচটি ভেজিটেবল বা সবজি আপনার চোখের তলার কালি দূর করতে খুব সহজেই কাজ করে।

১) সবজির কথা বলবো সেটি হল শসা। আমরা প্রত্যেকেই জানি সমস্যা আমাদের চোখ ঠান্ডা রাখতে সাহায্য করে তাই শসা গোল গোল করে কেটে যদি কুড়ি মিনিট চোখের উপরে রাখতে পারেন। অথবা শসার রস তুলনায় করে নিয়ে যদি চোখের চারিদিকে খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলে খুব সহজেই চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

২) এরপর যে সবজির কথা বলতে হয় সেটি হল পাতিলেবু। আমরা প্রত্যেকেই জানি, যে কোন জায়গাতে কালো দাগ করতে সাহায্য করে পাতি লেবু। তুলোর মধ্যে এক টেবিল চামচ পাতিলেবুর রস নিয়ে খুব ভালো করে মিশিয়ে এর সঙ্গে সামান্য পরিমাণে নারকেল তেল মেশিয়ে নিয়ে ভালো করে চোখের চারদিকে ম্যাসাজ করুন। পাতিলেবুকে কখনোই চোখের চারপাশে সরাসরি ব্যবহার করবেন না।

৩) আমরা প্রত্যেকেই জানি, টমেটোর রস আমাদের ত্বকের জন্য ঠিক কতটা উপকারী। একেবারে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে এই টমেটোর মধ্যে। টমেটোকে খুব ভালো করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে রস বের করে নিন। মোটামুটি ১ থেকে ২ টেবিল চামচ রস হলেই হবে তার মধ্যে এক থেকে দু ফোটা নারকেল তেল খুব ভালো করে মিশিয়ে নিন। যদি বাড়িতে অলিভ অয়েল থাকে তাহলে তো আরো ভালো হয়। ভালো করে চোখের চারদিকে মেসেজ করুন সপ্তাহে তিন দিন। করুন এক সপ্তাহ পরে দেখবেন ফলাফল কত ভালো।

৪) চোখের তলায় যদি অতিরিক্ত কালো দাগ হয়ে যায় তাহলে ব্যবহার করতে পারেন বিটের রস। শীতকালে বাজারে প্রচুর পরিমাণে বিট পাওয়া যায়। বিট যেমন শরীরকে ভেতর থেকে ক্লিন করতে সাহায্য করে ঠিক তেমনি মুখের ওপরে যে কোন কালো দাগ দূর করতে সাহায্য করে বিটের রস। বিটের রসের সঙ্গে খুব সামান্য পরিমাণে পাতি লেবুর রস আর নারকেল তেল মিশিয়ে এই তিনটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে সারা রাত রেখে দিতে পারেন।

৫) সবশেষে যে সবজিটির নাম উল্লেখ করতেই হয় সেটি হল আলু। আমরা প্রত্যেকে জানি চোখের উপরে আলুর টুকরো দিয়ে রাখলে চোখের তলার এবং চোখের চারিদিকের কালো দাগ খুব সহজে দূর হয়ে যায়, তাই অবশ্যই আলু টুকরো করে কেটে নিয়ে তা থেকে রস বার করে নিয়ে সেই রস চোখের চারপাশে দিয়ে দিন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles