Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Lifestyle: বাড়ির বাচ্চাদের সামনে যে কাজগুলি করবেন না

Avatar

Follow
Advertisements

শৈশব হল এমন একটি পর্যায় যেখানে বাচ্চাদের ব্রেন খুব তাড়াতাড়ি ডেভলপ করে। শরীরের পাশাপাশি ব্রেনের কার্যক্ষমতা বেড়ে ওঠে মাত্র ৫ বছর বয়সের মধ্যেই। এই বয়সে তাই বাচ্চাকে পুষ্টিকর খাবার দেওয়া উচিত ও কিছু বিশেষ জিনিস শেখানো উচিত। যেমন? HoopHaap.com চেষ্টা করছে এমন কিছু তথ্য জানাবার যা বাচ্চাদের ভবিষ্যতের জন্য সহায়ক। এই আর্টিকেল অবশ্যই বাবা মেয়েদের জন্য।

১) বাচ্চার সামনে ফোন ঘাটুন কিন্তু অকারণে নয়, বা এমন কোন ভিডিও দেখবেন না যেটা অশালীন বা বড়দের জন্য বা তাতে উত্তেজক কোনো দৃশ্য রয়েছে।

২) বাচ্চার সামনে মিথ্যে কথা একে অপরকে বলবেন না। ওরা বোঝে কোনটা মিথ্যে আর কোনটা সত্যি। যদি একান্ত কোনো মিথ্যে বলার প্রয়োজন হয় তবে ওর সামনে নয়।

৩) স্বামী স্ত্রী যদি একে অপরকে সন্মান না দেয় বা না ভালোবাসে তাহলে বাচ্চার মনে ভয়, চিন্তা কাজ করে। ওরাও বড় হয়ে বাবা মায়ের বিভেদ করে ফেলে।

৪) শুধু বাবা মা নয়, ঘরের অন্যান্য সদস্যদের সঙ্গেও সন্মান দিয়ে কথা বলুন, এতে করে বাচ্চা নীতিবোধ শিখবে।

৫) বাচ্চার সামনে বই পড়তে হবে। নয়তো বাচ্চার পড়াশুনোর প্রতি আগ্রহ জন্মাবে না।

Disclaimer: শিশুরা মাটির দলা। ওকে কি আকৃতি আপনি দেবেন নির্ভর করছে মা বাবার উপর। মাথায় রাখতে হবে এই জীবনে একটি শিশুও স্বাধীন তাই তাকে স্বাধীন ভাবে বেড়ে ওঠার সুযোগ বাবা মাকে করে দিতে হবে।বাকি মতামত নেওয়ার জন্য একজন বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করা আবশ্যক।