Advertisements

Recipe: পুজোর দিনে পাতে পরুক ইউনিক রেসিপি ছানার পাতুরি, মাছ-মাংস ফেলে খাবেন সকলে

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

মাছ-মাংস পরিবর্তে চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলুন হেলদি টেস্টি নিরামিষ পাতুরি। পাতুরি বানানোর জন্য এবং ছাড়া দুটোই ব্যবহার করা হবে যারা পনির খেতে পছন্দ করেন, তারা অবশ্যই এটি বানিয়ে ফেলুন দেখবেন খেতে সুস্বাদু হয়েছে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি। অনেকেই ছানার পাতুরি খেয়েছেন কিন্তু মসুর ডাল বাটা দিয়ে ছানার পাতুরি হয়তো অনেকেই খাননি তবে এছাড়া মাছ, মাংস খেতে পছন্দ করে না তারা কিন্তু এই খাবার খেতে পারে।

তবে যারা একেবারেই নিরামিষ আহার করেন তারা মসুর ডাল খান না সেক্ষেত্রে ছানার সঙ্গে মিশিয়ে নিতে পারেন কাঁচা আমবাটা এবং কাসুন্দি প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে একইভাবে কলা পাতার মধ্যে রেখে ভালো করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ স্বাদের একেবারে নিরামিষ মানে যারা বাড়িতে বিধবা মহিলা আছেন তারা পাতুরি খেতে পারে। এবার দেখে নিন কিভাবে মুসুর ডা দিয়ে তৈরি করে নেবেন অসাধারণ স্বাদের নিরামিষ পাতুরি।

উপকরণ
ছানা আড়াইশো গ্রাম
পনির আড়াইশো গ্রাম
মসুর ডাল বাটা এক কাপ
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
সরষে বাটা ৪ টেবিল চামচ
পোস্ত বাটা ৪ টেবিল চামচ
চারমগজ বাটা ৪ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ৩ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
গরম মশলা গুঁড়া ১ চা-চামচ
সরষের তেল পরিমাণমতো
কলাপাতা

প্রণালী – একটি পাত্রের মধ্যে ছানা, পনির, মসুর ডাল, নুন, মিষ্টি স্বাদ মত, হলুদ গুঁড়ো, সরষে বাটা, পোস্ত বাটা, চার মগজ বাটা, কাজু বাদাম বাটা, ধনেপাতা কুচি, গরম মশলা গুঁড়া এবং সর্ষের তেল দিয়ে খুব ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর টুকরো টুকরো করে কলা পাতা কেটে নিতে হবে কলাপাতায় সামান্য অয়েল ব্রাশ করে এই মিশ্রণটি দিয়ে কলাপাতা ভালো করে সুতো দিয়ে বেঁধে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সামান্য সরষের তেল ব্রাশ করে দিতে হবে। তারপর প্রত্যেকটি কলা পাতায় মোড়া পাতুরি ভালো করে সাজিয়ে দিতে হবে, তার পরের ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে ১০ মিনিটের জন্য। ঢাকা খুলে আবার এপিঠ ওপিঠ করে হালকা করে ভেজে নিন, তারপর এই তৈরি হয়ে যাবে একেবারে গরম গরম টেস্টি নিরামিষ পাতুরি।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow