Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Cyclone Update: ২৪০ কিমি/ঘন্টা বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোকা’, রাজ্যের এই জেলায় হবে ভারী বৃষ্টিপাত!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

অবশেষে কাটল আতঙ্কের প্রহর। ঘূর্ণিঝড় ‘মোকা’র কোনও সরাসরি প্রভাব বাংলার ওপরে পড়ছে না। তবে আজ গরম থেকে খানিক স্বস্তি মিলতে পারে। এই বিষয়টি নিশ্চিত করেছে হওয়া অফিস। তবে আজ কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টি হবে কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে।

কিন্তু আগামী তিনদিন দিনের তাপমাত্রা সামান্য কমলেও গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। জেলায় জেলায় মানুষকে ফের সহ্য করতে হবে সূর্যের চোখরাঙানি। তিনদিন পর থেকে আবারও তাপমাত্রা বাড়তে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। কয়েকদিন পর তাপমাত্রা কয়েক ডিগ্রি বাড়তে পারে। কোথায় কেমন থাকবে আবহাওয়া? এই প্রতিবেদনে দেখুন সবটা।

■ মোকা আপডেট: রবিবার ভোররাতে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোকা। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ছিল ২৪০ কিলোমিটার। আজ সকালে স্থলভাগের কাছাকাছি আসার পর মোকা-র গতিবেগ কিছুটা কমে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আছড়ে পড়বে। ল্যান্ডফলের সময় গতিবেগ থাকবে ঘণ্টায় ২১০ কিলোমিটার। মোকা-র তাণ্ডবে বাংলাদেশ ও মায়ানমার উপকূল সংলগ্ন এলাকায় ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

■ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত: রবিবার একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর নদিয়া জেলায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে এইসব জেলায়। এছাড়াও এদিন  উপকূল সংলগ্ন জেলা কলকাতা, হাওড়া এবং হুগলিতে বজ্রবিদ্যুৎ সহ  বৃষ্টি হতে পারে।

■ উত্তরবঙ্গে বৃষ্টিপাত: রবিবার মূলত শুস্ক আবহাওয়া থাকলেও উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। তবে বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টি হবে সোমবার থেকে।

■ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ: বিগত সপ্তাহের স্বস্তি কাটিয়ে ফের বৈশাখী অস্বস্তিতে পুড়বে দক্ষিণবঙ্গের পশ্চিমের একাধিক জেলা। রবিবার থেকেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। মঙ্গলবার তাপপ্রবাহ আরও কিছুটা বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কবার্তা থেকেই যাচ্ছে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...