Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Lifestyle: তুলসী মঞ্চের পাশে রাখুন এই জিনিস, সংসার ভরে উঠবে সুখ-সমৃদ্ধিতে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

হিন্দু ধর্মে তুলসী গাছের (Tulsi Plant) মাহাত্ম্য অপরিসীম। বাড়ির উঠোনে, নয়তো ছাদে কিংবা ফ্ল্যাটের এক চিলতে ব্যালকনিতে হলেও তুলসী গাছ রাখতে ভোলে না কেউ। হিন্দু ধর্ম এবং শাস্ত্রে তুলসীকে অত্যন্ত পবিত্র গাছ হিসেবে উল্লেখ করা হয়েছে। মনে করা হয়, এই গাছে স্বয়ং নারায়ণের বাস। তাই তুলসী গাছে নিয়মিত প্রদীপ দেখানোর পাশাপাশি এই গাছের বিশেষ যত্নও নিতে হয়। শাস্ত্রে তুলসী গাছের যত্ন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে।

তুলসী গাছকে খুবই পবিত্র বলে মানা হয়। ভক্তি ভরে নিয়মিত এই গাছকে পুজো করা হয়। শাস্ত্র মতে, তুলসী গাছে দেবী লক্ষ্মীর বাস। প্রচলিত বিশ্বাস বলে, তুলসী গাছের কাছে যদি ছোট শালিগ্রাম শিলা রাখা যায় তাহলে সংসারে সুখ, শান্তি ভরে উঠবে। তবে তুলসী গাছের পাশে শালিগ্রামকে রাখার জন্য কিছু বিশেষ দিক নির্দেশ দেওয়া হয়েছে। তুলসী গাছের পূর্ব দিকে শালিগ্রামকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এটা শুভ বলে মনে করা হয়। শালিগ্রাম ভগবান বিষ্ণুর রূপ। অন্যদিকে হিন্দু ধর্মে তুলসীকে দেবী লক্ষ্মীর রূপ বলে মানা হয়। শালিগ্রামকে যদি তুলসী গাছের কাছে রাখা যায় তাহলে ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ বজায় থাকে।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now
Lifestyle: তুলসী মঞ্চের পাশে রাখুন এই জিনিস, সংসার ভরে উঠবে সুখ-সমৃদ্ধিতে

শাস্ত্র বলে, প্রতিদিন সকালে উঠে স্নান করার পর শালিগ্রামকে স্নান করাতে হবে যত্ন সহকারে। তারপর শালিগ্রামে একটি তুলসী পাতা রেখে পঞ্চামৃত নিবেদন করতে হবে। প্রচলিত বিশ্বাস বলে, শালিগ্রাম তুলসীর কাছে রাখলে সংসারে আর্থিক অনটন দূর হয়। এতে দেবী লক্ষ্মী ঘরে অবস্থান করেন। সংসারে আর্থিক শান্তি বজায় থাকে।

মনে করা হয়, তুলসী গাছের কাছে শালিগ্রাম রাখলে সংসারে সুখ, শান্তি, সমৃদ্ধি বজায় থাকে। সংসারের উপর থেকে কলহের ছায়া দূর হয়। তুলসীর কাছে শালিগ্রাম রাখা হলে পরিবারের সদস্যদের স্বাস্থ্য বজায় থাকে। প্রতিটি মানুষ রোগ, অসুস্থতা থেকে দূরে থাকে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...