Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

বেবি প্ল্যান না করতে চাইলে মাসিকের সময় মিলন কতখানি নিরাপদ!

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

‘সেক্স’ বা ‘সহবাস’ একটা সাধারণ বিষয়। মাসের যেকোনো দিন আপনি নির্ভয়ে ও নিশ্চিন্তে যৌন সঙ্গমে লিপ্ত হতে পারেন। তবে যারা সদ্য বিয়ে করেছেন এবং এক্ষুনি এক্ষুনি বেবি প্ল্যান করতে চান না তাঁদের কয়েকটি ব্যপার মাথায় রাখা জরুরী।

প্রথমত, মেয়েদের মাসিক চক্র বলে দেয় কোন সময় একটি মেয়ের শরীর গর্ভধারণের জন্য উপযুক্ত। আপনাকে জানতে হবে যে মাসিক চক্রের প্রথম সাত দিনের মধ্যেই ঋতুস্রাব হয়ে যায়। মাসিক চক্রের প্রথম দিন থেকে ১৪ দিনের মধ্যে আপনি যদি সহবাস করে থাকেন তবে হয়ত সন্তানধারণ আপনি করতে পারেন কিন্তু বেশি চান্স থাকে ওভিউলেশনের দিনগুলিতে। ধরে নিন আপনার মাসিক চক্রের প্রথম ডেট ১ তারিখ। আপনার ওভিউলেশন শুরু হবে ১৪ দিনের মাথায়। এই সময় যদি আপনি মিলন করেন এবং শুক্রাণু যদি জরায়ুতে প্রবেশ করে সঠিকভাবে তবে সন্তান ধারণের হাইলি চান্স থেকে থাকে। ‌বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, ১৪ থেকে ১৬ দিনের মধ্যে প্রায় সকলেরই ওভিউলেশন হয়ে যায়। তবে যদি কারোর মাসিক চক্র অনিয়মিত হয় সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

অনেকেই আছেন যারা মাসিক চলাকালীন যৌন সঙ্গমে লিপ্ত হন। তাঁদের ক্ষেত্রে বলা বাহুল্য আপনি কনডম ব্যবহার করুন যদি না কারোর STD (যৌন ব্যাধি) থেকে থাকে। Heavy flow এর দিনে না করাই ভাল, মাসিকের তৃতীয় দিন থেকে যে কোন মহিলা যৌন সঙ্গমে লিপ্ত হতে পারেন এবং এই সময় প্রেগন্যান্সির কোন চান্স নেই। কনডম ছাড়া লিপ্ত হলেও বীর্যপাত যদি যোনির বাইরে হয় তবে প্রেগন্যান্সির কোন চান্স থাকে না।

এক্ষেত্রে মাথায় রাখা জরুরী, যদি কারোর কোন রকম যৌন সমস্যা, ব্যাধি থেকে থাকে তবে তাঁর কনডম ব্যবহার করা উচিত। নয়তো যেকোনো সমস্যা অতি দ্রুত শরীরে ছড়িয়ে যেতে পারে। এছাড়াও, মহিলারা বিশেষ করে menstrual cups ব্যাবহার করতে পারেন। অনেকে এই সময় ওরাল সেক্স পছন্দ করেন না। কেউ কেউ পছন্দ অপছন্দ ভুলে সব রকম সেক্সে মত্ত হয়ে যান। এই পুরো ব্যপারটিই নির্ভর করছে কাপলের ইচ্ছে ও অনিচ্ছার উপর ভিত্তি করে।

Avatar
HoopHaap Digital Media

...