Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Ration Card: শুধু বিনামূল্যে খাদ্যসামগ্রী নয়, রেশন কার্ড থাকলেই পাওয়া যাবে ৬টি কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

রেশন কার্ডের (Ration Card) গুরুত্বের কথা সকলেই জানেন। প্রত্যেক ভারতীয় নাগরিকের কাছেই রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। রেশন কার্ডের মাধ্যমে যেমন বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন দেশের বহু মানুষ, তেমনি এই রেশন কার্ডের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাও পাওয়া যায়। অর্থাৎ একটি কার্ডের মাধ্যমেই একগুচ্ছ সুযোগ সুবিধা পেয়ে যাবেন গ্রাহকরা।

কেন্দ্রীয় সরকারের তরফে দেশবাসীর সুবিধার্থে একগুচ্ছ প্রকল্প চালু করা হয়েছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বিভিন্ন সুবিধা পেয়ে থাকেন গ্রাহকরা। এর মধ্যেই ৬ টি কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাওয়া যাবে রেশন কার্ড থাকলেই। কী কী প্রকল্পের সুবিধা পাবেন, এই প্রতিবেদনে রইল তালিকা।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now
Ration Card: শুধু বিনামূল্যে খাদ্যসামগ্রী নয়, রেশন কার্ড থাকলেই পাওয়া যাবে ৬টি কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা

১) পিএম বিশ্বকর্মা যোজনা

২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পটি চালু করেছিলেন। দেশের শ্রমিক শ্রেণির মানুষদের এই প্রকল্পের আওতায় ১০,০০০০ টাকা থেকে ২০,০০০০ টাকা ঋণের সুবিধা দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পে শ্রমিক শ্রেণির মানুষরা পেয়ে থাকেন অর্থ সাহায্য।

২) প্রধানমন্ত্রী আবাস যোজনা

রেশন কার্ড থাকলেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। এই প্রকল্পে মাথার উপরে পাকা ছাদ তৈরিতে অর্থ সাহায্য করে থাকে সরকার। এই প্রকল্পের আওতায় শহরাঞ্চলে ১৩,০০০০ টাকা এবং গ্রামে ১২,০০০০ টাকা দেওয়া হয়।

৩) প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা

দেশের দরিদ্র কৃষকদের জন্য এই বিশেষ প্রকল্প রয়েছে সরকারের। দরিদ্র কৃষকদের ফসলের ক্ষতিপূরণ হিসেবে আর্থিক সাহায্য দেওয়া হয়ে থাকে এই প্রকল্পে।

৪) প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা

এই প্রকল্পের মাধ্যমে গ্রাহকদের প্রতি বছরে ৬০০০ টাকা অর্থ সাহায্য করা হয়। তিনটি কিস্তির মাধ্যমে এই টাকা দেওয়া হয় গ্রাহকদের। এই টাকা দিয়ে প্রয়োজনীয় কৃষির সামগ্রী কিনতে পারেন কৃষকরা।

৫) সেলাই মেশিন যোজনা

দেশের মহিলাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তুলতে এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা নিজের পায়ে দাঁড়াতে পারেন।

৬) শ্রমিক সুরক্ষা কার্ড

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে শ্রমিকদের আর্থিক ভাবে সাহায্য করা হয়। ১৮ থেকে ৫৯ বছর বয়সের মধ্যে শ্রমিক কার্ড তৈরি করলে ৬০ বছর বয়সের পর থেকে সরকারি পেনশন পাবেন শ্রমিকরা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...