Advertisements

মাধ্যমিক পাশের যোগ্যতায় মোটা অঙ্কের বেতন, গ্রাম পঞ্চায়েত সহায়ক পদে চলছে নিয়োগ

Nirajana Nag

Nirajana Nag

Follow

যারা চাকরির আশায় তাদের জন্য এল বড় সুযোগ। গ্রাম পঞ্চায়েতে (Gram Panchayat) সহায়ক পদে চলছে কর্মী নিয়োগ (Panchayat Recruitment)। সম্প্রতি এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মোট কতগুলি শূন্যপদে হচ্ছে নিয়োগ, কারা কারা এই চাকরির জন্য আবেদনের যোগ্য, আবেদনের প্রক্রিয়া কী সবকিছু বিশদে আলোচনা করা হল এই প্রতিবেদনে।

রাজ্য গ্রাম পঞ্চায়েত উন্নয়ন দফতরের তরফে ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে কর্মী নিয়োগ হয়ে থাকে। সম্প্রতি পঞ্চায়েতে গ্রাম সহায়ক কর্মী পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানিয়ে রাখি, এই পদের জন্য মহিলা পুরুষ নির্বিশেষে আবেদন জানানো যাবে। বর্তমানে চাকরির বাজার যথেষ্ট প্রতিযোগিতা পূর্ণ। উপরন্তু চাকরির আকালের জন্য অনেকেই উচ্চশিক্ষিত হয়েও কর্মহীন জীবন কাটাচ্ছেন। তাই যারা কর্মহীন অবস্থায় চাকরির অপেক্ষায় রয়েছেন, তাদের জন্য এটি একটি বড় সুযোগ হতে চলেছে।

শিক্ষাগত যোগ্যতা

এই পদে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীকে যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল্য কোনো পরীক্ষায় পাশ করতে হবে। এই রাজ্যের স্থায়ী বাসিন্দা হলেই এখানে আবেদন করতে পারবেন।

বয়স সীমা

ইচ্ছুক প্রার্থীদের আবেদনের জন্য নূন্যতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৪০ বছরের মধ্যে রাখা হয়েছে। তবে তফসিলি জাতি এবং উপজাতির প্রার্থীরা সরকারি নিয়মানুসারে বয়সের ক্ষেত্রে ছাড় পেতে পারেন।

পরীক্ষার সিলেবাস

গ্রাম পঞ্চায়েতের সহায়ক পদে নিয়োগের জন্য নেওয়া হবে পরীক্ষা। এই পরীক্ষা হবে ইংরেজি, বাংলা এবং গণিত তিনটি বিষয়ের উপরে। ইংরেজি বিষয়ের উপরে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। বাংলা বিষয়ে প্রশ্ন থাকবে ২৫ নম্বরের এবং গণিত বিষয়ের উপরে প্রশ্ন থাকবে ১০ নম্বর। ১০ নম্বরের ইন্টারভিউ থাকবে।

বেতনের পরিমাণ

পঞ্চায়েতের সহায়ক পদে নির্বাচিত প্রার্থীরা মাসে বেতন পাবেন ২৮,৯০০ টাকা থেকে ৭৪,৫০০ টাকা পর্যন্ত।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow