Advertisements

Mango Price: জামাইষষ্ঠীর আগেই হু হু করে দাম বাড়ছে হিমসাগর আমের, কত করে যাচ্ছে বাজারদর!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

গরমকাল মানেই ‘আ এ আমটি আমি খাব পেড়ে’, তবে হিমসাগর কতটা সাধারন মধ্যবিত্তের নাগালে থাকবে সেটাই হচ্ছে প্রশ্ন, বর্ষা আসতে না আসতেই আম, জাম, লিচু, কাঁঠাল পাকতে শুরু করে দিয়েছে। এখন খাবারের পাতে একটুখানি আম হলেই যেন মন প্রাণ একেবারে জুড়িয়ে যায়, সে যে কোন আম হোক তবে হিমসাগর আমের প্রতি মানুষের ভালোবাসাটা বোধ হয় একটু বেশিই থাকে। যেভাবে হিমসাগর আমের দাম হুহু করে বাড়ছে, সেক্ষেত্রে এক টুকরো আম খাওয়াটাও বিলাসিতাও মনে হতে পারে।

হিমসাগর আমের দাম নিয়ে যথেষ্ট ভয় পাচ্ছেন চাষিরা

আগামী ১২ জুন জামাই ষষ্ঠী পড়েছে। শাশুড়ি মায়েদের ইচ্ছা করে জামাইয়ের পাতে এক টুকরো লাল লাল টুকটুকে হিমসাগর আম তুলে দেওয়া কিংবা দই এর সঙ্গে আম মিশিয়ে শরবত বানিয়ে দেওয়া। তবে এবারে এইসব সত্যিই করা যাবে কিনা তা নিয়ে রীতি মতন আশঙ্কায় রয়েছেন চাষিরা। কিছুদিন আগে পশ্চিমবঙ্গ বাংলাদেশের সুন্দরবন এলাকায় আছড়ে পড়েছিল রেমাল ছড়ার যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে, হিমসাগর আম চাষে। এ বছর আমের ফলন এমনিতেই কম হয়েছে, তার ওপরে রেমাল ঝড়ে যথেষ্ট ক্ষতি হওয়ার ফলে হিমসাগর আমের আকাল পড়েছে। অতিরিক্ত ঝড় হওয়ার ফলে আম মাটিতে পড়েও নষ্ট হয়েছে।

আমের ফলন অনেকটাই কম হয়েছে –

যারা আম খেতে ভালোবাসেন তাদের জন্য একেবারে দুঃখের একটা খবর। কারণ এবারে আমের ফলন অনেকটাই কম হয়েছে, কালনা মহকুমার পূর্বস্থলীতে দীঘার পর বিঘা জমি নষ্ট হয়েছে এবং শয়ে শয়ে আমবাগান একেবারে ক্ষতিগ্রস্ত হয়ে গেছে, যার ফলে রীতিমতন মাথায় হাত পড়েছে, হিমসাগর আম চাষীদের হিমসাগর ছাড়া অন্যান্য আমেরও যথেষ্ট ক্ষতি হয়েছে।

বাজারে হিমসাগর আমের দাম কতটা হতে পারে –

বর্তমানে বাজারে হিমসাগর আমের দাম কেজি প্রতি ১২০ টাকা কিন্তু জামাইষষ্ঠীর আগে এই দাম অনেকটাই বেড়ে যেতে পারে বলে জানাচ্ছেন চাষীরা। রেমালছরের জন্য যেরকম সাধারণ মানুষের জীবন জীবনযাত্রা ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ঠিক তেমনি চাষের পর চাষের জমিও কিন্তু বেশ ক্ষতি হয়েছে। আর যার প্রভাব পড়েছে হিমসাগর আম চাষীদের উপরে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow