Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

MP Salary: মোটা অঙ্কের টাকা, সঙ্গে চোখ ধাঁধানো সুযোগ সুবিধা, সাংসদরা কত বেতন পান জানেন!

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দীর্ঘ দেড় মাসের ভোট যুদ্ধ শেষে মঙ্গলবার প্রকাশ্যে এল লোকসভা নির্বাচনের (Loksabha Election) ফলাফল। সকাল থেকেই টিভির সামনে বসে পড়েছে সাধারণ মানুষ। বিভিন্ন চ্যানেলে চোখ রাখার সঙ্গে সঙ্গে চলেছে চুলচেরা রাজনৈতিক বিশ্লেষণ। দিল্লির মসনদে কে বসবে, কারা গঠন করবেন সরকার, বাংলার ভাগ্যেই বা কী রয়েছে, সমস্ত আপডেট পেতে সকাল থেকেই টিভির পর্দায় চোখ রেখেছিল সকলে।

ঢালাও সুযোগ সুবিধা সাংসদদের

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

ভোট গণনার সঙ্গে সঙ্গে বিভিন্ন আসনে প্রার্থীরা কেউ কখনো এগিয়েছে, কখনো পিছিয়েছে। এনডিএ বনাম ইন্ডিয়া জোটের লড়াইয়ে গা ভাসিয়েছে আমজনতাও। পাল্লা দিয়ে সোশ্যাল মিডিয়াতেও চলেছে দেদারে পোস্ট, ট্রোলিং। এর মধ্যেই একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। নির্বাচিত সাংসদরা কত বেতন পান, কী কী সুযোগ সুবিধাই বা পান জানেন?

MP Salary: মোটা অঙ্কের টাকা, সঙ্গে চোখ ধাঁধানো সুযোগ সুবিধা, সাংসদরা কত বেতন পান জানেন!

কত টাকা বেতন পান সাংসদরা?

প্রাক্তন সাংসদদের সঙ্গে সঙ্গে এই নির্বাচনে জিতে নতুন আরো কয়েকজন সাংসদ পা রাখবেন সংসদে। যে সাংসদদের নির্বাচন করে পার্লামেন্টে পাঠান ভোটাররা, তারা কত টাকা বেতন পান? সঙ্গে আর কী কী সুযোগ সুবিধাই বা পান তা কি জানেন?

  • ভাইরাল পোস্ট অনুযায়ী, একজন সাংসদের মাসিক বেতন হল ৭০,০০০ টাকা।
  • নির্বাচনী ভাতা পাবেন মাসিক ৪৯,০০০ টাকা।
  • অফিস ভাতা পাবেন মাসে ৫৪,০০০ টাকা।
  • সংসদে উপস্থিত থাকলে পাবেন দৈনিক ২০০০ টাকা।

এখানেই শেষ নয়। এছাড়াও ফার্নিচার, সেক্রেটারি অ্যালাওয়েন্স, বিনামূল্যে বাংলো, জল, ফোন, মেডিক্যাল সুবিধার পাশাপাশি ৩৪ বার সঙ্গীসহ বিনামূল্যে বিমানে যাতায়াত করতে পারেন সাংসদরা।

নতুন সংশোধনীতে কমানো হয়েছে বেতন ও ভাতা

সংসদ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, আগে সাংসদরা মাসে ১ লক্ষ টাকা বেতন পেতেন। সঙ্গে নির্বাচনী ভাতা এবং অফিস ভাতা ছিল যথাক্রমে ৭০,০০০ টাকা এবং ৬০,০০০ টাকা। তবে ২০২০ সালে সাংসদদের বেতন, পেনশন এবং ভাতা সংক্রান্ত অধ্যাদেশে সংশোধন করে বেতন ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...