Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

এবার এক চুটকিতে পৌঁছানো যাবে গেদে থেকে আলিপুরদুয়ার, নতুন রুটের উদ্যোগ ভারতীয় রেলের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

প্রতিদিন কাতারে কাতারে মানুষ সফর করে থাকে ভারতীয় রেল (Indian Railways) এর মাধ্যমে। সমাজের বিভিন্ন শ্রেণির বিভিন্ন ধরণের মানুষ নিয়ে থাকেন ভারতীয় রেল পরিবহনের সুবিধা। আর সেই কারণে ভারতীয় রেলের তরফেও সবসময় চেষ্টা থাকে যাতে পরিষেবা আরও উন্নত করা যায়। আরো কম সময়ে, যাত্রীদের স্বাচ্ছন্দ্য বুঝে নতুন নতুন আপডেট, নতুন নতুন উদ্যোগ নেওয়া হয়। এমনিতে ভারতীয় রেল পরিষেবায় টিকিটের দাম রাখা থেকে সর্বসাধারণের সাধ্যের মধ্যেই। তবে অনেক সময়ই সফরের সময় নিয়ে অভিযোগ করতে দেখা যায় যাত্রীদের। এবার ভারতীয় রেলের তরফে আনা হল এক দারুণ উদ্যোগ যার জেরে খুশি হয়ে গিয়েছেন যাত্রীরা।

নতুন ট্রেন রুট

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

চালু করা হচ্ছে এক নতুন ট্রেন রুট। নদিয়ার গেদে স্টেশন থেকে উত্তরের আলিপুরদুয়ার পৌঁছাতে যাতে সময় আরো কম লাগে, সে কথা মাথায় রেখেই চলছে বিকল্প ট্রেন রুট শুরুর পরিকল্পনা। এই নতুন ট্রেন রুট শুরু করা গেলে সফরের সময় এবং দূরত্ব তো কমবেই। সঙ্গে খরচও কমবে উল্লেখযোগ্য ভাবে। তবে এক্ষেত্রে একটাই সমস্যা। এই নতুন ট্রেন রুট শুরু করার জন্য প্রয়োজন হবে বাংলাদেশের অনুমোদন। কারণ নতুন এই রুটে ট্রেন যাবে বাংলাদেশের মধ্যে দিয়ে।

এবার এক চুটকিতে পৌঁছানো যাবে গেদে থেকে আলিপুরদুয়ার, নতুন রুটের উদ্যোগ ভারতীয় রেলের

কেমন হবে নতুন ট্রেন রুট? 

গেদে থেকে আলিপুরদুয়ার পর্যন্ত ট্রেন চালানোর জন্য বাংলাদেশের মধ্যে দিয়ে ট্রেন চালানোর পরিকল্পনা করেছে ভারতীয় রেল। এই নয়া ট্রেন রুটের জন্য ভারতীয় রেলের সঙ্গে সঙ্গে ভারত সরকারের তরফেও বাংলাদেশের কাছে পাঠানো হয়েছে দুটি প্রস্তাব। গেদে থেকে আলিপুরদুয়ার পর্যন্ত এই নতুন ট্রেন রুটে ভারত থেকে রওনা হওয়ার পর ট্রেন দর্শনা হয়ে প্রবেশ করবে বাংলাদেশে। ঈশ্বরদী, আব্দুলপুর, পার্বতীপুর হয়ে যাবে চিলাহাটি পর্যন্ত। এরপর ফের বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করবে ট্রেন, পৌঁছাবে আলিপুরদুয়ারের জয়গাঁ পর্যন্ত। এই পরিকল্পনা বাস্তবায়িত হয় তবে গেদে থেকে আলিপুরদুয়ার যেতে সময় লাগবে অনেকটাই কম।

জানা যাচ্ছে, ট্রানজিট করিডর হিসেবে এই ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। প্রথমে একটি ফাঁকা ট্রেন দিয়ে চালানো হবে ট্রায়াল রান। ভারত সরকারের এই প্রস্তাব নিয়ে বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রক সহ সমস্ত বিভাগের সঙ্গে আলোচনা করেই অনুমোদন দেওয়া হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেবে ও দেশের সরকার। তবে বাংলাদেশের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন বাংলাদেশের মধ্যে দিয়ে ভারতের ট্রেন চালানোর বিষয়ে সবুজ সংকেত দিয়েছে বলেই জানা যাচ্ছে সূত্র মারফত।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...