Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Weather Update: ঘূর্ণিঝড়ের পর ফের গুরুত্বপূর্ণ আপডেট দিল আবহাওয়া দপ্তর

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

রেমালের দুর্ভোগ কাটতে না কাটতেই আবারও এক নতুন আপডেট দিল আবহাওয়া দপ্তর কবে থেকে এদেশের মধ্যে বর্ষা প্রবেশ করছে সেটা জানিয়ে দিল। তা শুনে রীতি মতন সকলের কপালে চিন্তার ভাঁজ পড়েছে, কারণ এবারে জানা যাচ্ছে যে স্বাভাবিকের থেকে বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত বেশি হতে পারে ভারতে বর্ষাকালে মোটামুটি গড়ে ৮৭ সেন্টিমিটার এর মতো বৃষ্টিপাত হয়, ১০৬ শতাংশ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। এবার আবহাওয়া দপ্তর। এবারে জানানো হচ্ছে, যে এল নিনোর প্রভাবের জন্য বর্ষাতে ভালো পরিমানে বৃষ্টি হবে।

গত রবিবার মাঝরাতে বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় রেমাল। তার জেরে লন্ডভন্ড হয়ে গেছে উপকূলীয় জায়গাগুলো। সুন্দরবনের বেশিরভাগ অঞ্চলে নদী বাঁধ ভেঙ্গে গিয়ে হু হু করে ভেতরে জল ঢুকেছে ব,হু মানুষ হয়ে গেছেন আতঙ্কিত, প্রতিবছর এই ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গ বাংলাদেশের একাধিক জায়গা ক্ষতিগ্রস্ত হয়। সেই স্মৃতি এখনো দগদগে মানুষ এখনো ভুলতে পারছেন না, রবিবারের রাতের সেই ভয়ংকর ঘূর্ণিঝড়ের তাণ্ডব। তার মধ্যেই বর্ষাকালে এবারের রেকর্ড পরিমাণে বৃষ্টি হতে চলেছে এমনটাই জানাচ্ছেন আবহাওয়া দপ্তর।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

ভারতে কবে নাগাদ বর্ষা ঢুকবে?

সোমবারের নতুন আপডেট থেকে জানা যাচ্ছে, যে আগামী পাঁচ দিনের মধ্যে দক্ষিণ আরব সাগরের কিছু অংশে কেরালা, তামিলনাড়ু, পন্ডিচেরি বঙ্গোপসাগরের আরো কিছু অংশ এবং উত্তর-পূর্বের কয়েকটি রাজ্যে মৌসুমী বায়ুর অগ্রগতি হতে পারে। ভারতের মূল ভূখণ্ডে কবে বর্ষা ডুকছে এ নিয়ে এখনো কিছু নিশ্চিত খবর জানা যায়নি এর আগে বলা হয়েছিল, কেরলে বর্ষা ঢুকতে পারে ৩১শে মে।

তবে এবারে বর্ষাকালে যে শুধুই বৃষ্টি হবে, এমনটা কিন্তু নয়। আরো ভয়ংকর কথা শোনালো আবহাওয়া দপ্তর। তার সঙ্গে চলতে পারে তা তো প্রবাহ মৌসম ভবন জানিয়ে দিল যে, জুন মাসে তাপপ্রবাহের ফলে কিছুটা প্রকৃতি পরিবেশ বদলে যেতে পারে। উত্তর পশ্চিম ভারতে প্রচন্ড তাপপ্রবাহ দেখা যেতে পারে, এই বর্ষার সময় দিনের বেলায় প্রচন্ড গরম লাগবে আর বাতাসের আর্দ্রতাজনিত অস্বস্তিতে মানুষকে পড়তে হতে পারে, তাপমাত্রা বেশি হওয়ার কারণে গরম কোন অংশে কমবে না।

Weather Update: ঘূর্ণিঝড়ের পর ফের গুরুত্বপূর্ণ আপডেট দিল আবহাওয়া দপ্তর
Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...