Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Business idea: বাড়িতে বসেই লক্ষ্মীলাভ, রঙিন মাছ চাষ করেই রোজগার করুন লক্ষ লক্ষ টাকা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

বর্তমানে চাকরি করার পাশাপাশি বাড়িতে থেকেই যদি দু একটা ছোটখাটো ব্যবসা করা যায়, তাহলে কিন্তু মন্দ হয় না। টাকা রোজগার করতে সবারই ইচ্ছা হয়, কিন্তু সব সময় বাড়ির বাইরে বেরিয়ে বিশেষ করে বাড়ির মহিলারা বাড়ির সমস্ত কাজ করার পর বাড়ির বাইরে বেরিয়ে চাকরি করাটা সত্যিই খুব অসম্ভব হয়ে পড়ে, তাই বাড়িতে যদি একটু জায়গা থাকে তাহলে কিন্তু সহজেই আপনি এই ছোট ব্যবসাটি করতে পারেন।

আপনার বাড়ির উঠোনে যদি একটি চৌবাচ্চা থাকে তাহলে আপনি প্রথমে ওই একটা চৌবাচ্চা দিয়েই চাষ করা শুরু করতে পারেন। তারপর যখন বেশি পয়সা যখন রোজগার করবেন তখন আপনি চৌবাচ্চার সংখ্যা বাড়াবেন। আর যত চৌবাচ্চার সংখ্যা বাড়াবেন তত কিন্তু আপনার আয়ু অনেক বেশি হবে, তাই বাড়িতে থেকে যদি রোজগার করতে থাকেন যদি চান। তাহলে কিন্তু এই ছোট মাছ।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

রঙিন মাছ চাষ করার জন্য ৫০০০০ টাকা থেকে ১ লাখ টাকা প্রথমেই প্রয়োজন প্রয়োজন বাড়ির মধ্যে একটা ছোট আকারে চৌবাচ্চা। আর যদি চৌবাচ্চা না থাকে তাহলে মাত্র কুড়ি হাজার টাকা খরচা করে একটা চৌবাচ্চা সুন্দর করে বানিয়ে নিতে পারেন, এছাড়া মাছ চাষের জন্য যা যা প্রয়োজন যেমন অক্সিজেন মেশিন, পাইপ ইত্যাদি সমস্ত কিনতে হবে দুটি করে সেট যার দাম অন্তত ১০ হাজার টাকার কাছাকাছি।

এরপর পরিমাণ অনুযায়ী ছেলে আর মেয়ে মাছ ভালো করে কিনে নিয়ে দেখে শুনে আপনি চৌবাচ্চার মধ্যে ছেড়ে দিন। তারপরে অন্তত চার থেকে ছয় মাস আপনাকে অপেক্ষা করতে হবে এবং তারপরেই কিন্তু আপনি ছোট ছোট নতুন মাছ পেয়ে যাবেন।

আপনি রঙিন মাছ কেনার আগে অবশ্যই কিন্তু আপনাকে খুব ভালো করে দেখে নিতে হবে। কারণ ভালো জাতের মাছ না হলে কিন্তু একসঙ্গে সব মাছ মরে যাবে। তাতে কিন্তু আয় এর থেকে বেশি পরিমাণে লস হয়ে যাবে। তাই মাছ কেনার সময় অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ভালো জাতের মাছ কিনুন।

একটা গোল্ড ফিস এর দাম প্রায় ২০০ টাকা তাই আপনি যদি ১০০ টি মাছ বিক্রি করতে পারেন তাহলে মাসে আপনার আয় হবে, প্রায় কুড়ি হাজার টাকা। একটা চৌবাচ্চা থেকেই যদি কুড়ি হাজার টাকা আয় হয়, তাহলে বুঝতে পারছেন আপনি যদি চৌবাচ্চার সংখ্যা বাড়ান তাহলে আপনি মানুষের লক্ষাধিক টাকা রোজগার করতে পারেন বাড়িতে বসে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...