Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

জুন মাস পড়তেই নাভিশ্বাস মধ্যবিত্তের, এক ধাক্কায় বেড়ে গেল বহু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

প্রতি মাসের শুরুতেই বেশ কিছু নিয়মের অদলবদল হয়। সেই সঙ্গে দামেরও হ্রাসবৃদ্ধি (Price Hike) হয়ে থাকে বেশ কিছু জিনিস পত্রের। জুন মাসের শুরুতেও এক লাফে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে। সঙ্গে বৃদ্ধি পেয়েছে কয়েকটি ইলেকট্রনিক জিনিসের দাম এবং ট্যাক্সও। ভোট মিটতে না মিটতেই একসঙ্গে এতগুলি দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তার ছাপ পড়েছে মধ্যবিত্তের কপালে। কী কী জিনিসের দাম বাড়ল, দেখে নেওয়া যাক।

দুধের দাম বৃদ্ধি

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

ভোটের পরপরই দেশের অন্যতম বড় এবং জনপ্রিয় সংস্থা আমুল তাদের সবকটি ভ্যারিয়েন্টের দাম বাড়িয়ে দিয়েছে। গত ৩ রা জুন থেকে প্রতি লিটার পিছু আমুল দুধের দাম বেড়েছে ২ টাকা। ৫০০ মিলিলিটারে ১ টাকা অর্থাৎ ১ লিটার দুধের দাম বেড়েছে ২ টাকা। দুধের পাশাপাশি দই এবং আমুলের দুগ্ধজাত সমস্ত পণ্যেরই দাম বেড়েছে। গত ৩ রা জুন থেকেই কার্যকর হয়েছে নতুন দাম। দেশের আরেক জনপ্রিয় ডেয়ারি সংস্থা মাদার ডেয়ারিও ভোটের পরেই বাড়িয়েছে তাদের প্রোডাক্টের দাম। দিল্লি এনসিআর অঞ্চলে দুধের দাম লিটার পিছু বেড়েছে ২ টাকা।

জুন মাস পড়তেই নাভিশ্বাস মধ্যবিত্তের, এক ধাক্কায় বেড়ে গেল বহু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

বেড়েছে টোল ট্যাক্স

ভোট মিটতেই এক লাফে বেড়েছে টোল ট্যাক্স। গত এপ্রিল মাসেই টোল ট্যাক্স বাড়ানোর কথা ভাবা হয়েছিল। কিন্তু ভোটের সময় আদর্শ আচরণবিধি চালু থাকায় তখন টোল ট্যাক্স বাড়ানো সম্ভব হয়নি। তাই ভোট মিটতেই টোল ট্যাক্সও বাড়ানো হয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফে। দেশের সমস্ত জাতীয় সড়কেই ৩ রা জুন থেকে বর্ধিত হারে টোল ট্যাক্স আদায় করা হচ্ছে। ৩ থেকে ৫ শতাংশ হারে বাড়ানো হয়েছে টোল ট্যাক্স।

ভোজ্য তেলের দাম

জুন মাস থেকে বেড়েছে ভোজ্য তেলের দাম। দেশের প্রায় সর্বত্রই সরষের তেলের দাম বেড়েছে অনেকটা, যার ফলে মধ্যবিত্তের হেঁশেলে কার্যত আগুন লাগার জোগাড়। এরপর ডাল ও অন্যান্য শষ্যের দামও বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। প্রায় সর্বত্রই সরষের তেলের দাম বেড়েছে অনেকটা, যার ফলে মধ্যবিত্তের হেঁশেলে কার্যত আগুন লাগার জোগাড়। এরপর ডাল ও অন্যান্য শষ্যের দামও বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

এসি, ফ্রিজ এবং টিভির দাম বৃদ্ধি

মূল্যবৃদ্ধি থেকে বাদ পড়ছে না ইলেকট্রনিক জিনিসপত্রও। কয়েকদিনের মধ্যেই এসি, টিভি, ফ্রিজের মতো হোম অ্যাপ্লায়েন্সের দাম ৩ থেকে ৭ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...