Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

সন্তান নিতে না চাইলে মিলনের পূর্বে যে সমস্ত প্রস্তুতি অবশ্যই নেওয়া প্রয়োজন

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

স্বামী-স্ত্রীর-যৌন-মিলন হবে অথচ স্ত্রী সন্তানসম্ভবা হবে না। সন্তান না চাইলে সন্তান আসবে না। আধুনিক চিকিৎসা ব্যবস্থা এবং পুরানো চিকিৎসা ব্যবস্থায় এমন কিছু পদ্ধতি প্রচলিত আছে যা মেনে চললে সন্তান আসবে না। স্বামীকে এর জন্য অবশ্যই স্ত্রীর ঋতুচক্র মেনে চলতে হবে। পিরিয়ড শুরুর দিন থেকে শুরু করে দশ দিন পর থেকে হল অনিরাপদ দিবস। ১০ দিন থেকে শুরু করে পরের ১০ দিন অর্থাৎ কুড়ি তম দিন পর্যন্ত অনিরাপদ দিবস। অর্থাৎ এই সময় সঙ্গম করলে গর্ভধারণের সম্ভাবনা বেশি থাকে।

১) বাচ্চা নিতে না চাইলে নিরাপদ দিবসে যৌনসঙ্গম করতে পারেন। তবে যারা অনিয়মিত মাসিকের সমস্যায় ভোগেন তাদের ক্ষেত্রে নিরাপদ দিবসে সন্তান আসার সম্ভাবনা থেকেই যায়।

২) গর্ভনিরোধক বড়ি ডাক্তারের পরামর্শে খেতে পারেন। তবে যে ওষুধগুলো মান্থলি ওষুধ সেগুলোই খাবেন অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

৩) কন্ডোম ব্যবহার করতে পারেন। এটি সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি।

৪) একবার বাচ্চা হয়ে যাবার পরে যদি দ্বিতীয়বার বাচ্চা নিতে না চান তাহলে অবশ্যই ব্যবহার করতে পারেন কপার-টি। একবার কপার-টি পরা থাকলে ৩ থেকে ১০ বছর পর্যন্ত নিশ্চিন্ত।

৫) হোমিওপ্যাথি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

৬) বিবাহিত বাচ্চা নিতে না চাইলে আয়ুর্বেদিক চিকিৎসা ও পরামর্শ নিতে পারেন।

উপরিউক্ত বিষয়গুলি মাথায় রাখলে সন্তান আসার সম্ভাবনা কম। তবে এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে বিবাহের পূর্বে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভালো।

Avatar
HoopHaap Digital Media

...