Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

SBI Bike Loan: মধ্যবিত্তদের জন্য বাম্পার খবর, বাইক কিনতে মোটা অঙ্কের টাকা দিচ্ছে SBI

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

অনেক সময় সাধ থাকলেও সাধ্য না থাকায় শখ পূরণ করতে পারেন না অনেকে। উদাহরণস্বরূপ অনেকেরই বাইক কেনার শখ থাকে। দৈনন্দিন জীবনে বাইক যথেষ্ট কাজেরও জিনিস। কিন্তু টাকার অভাবে অনেকেই এই সাধ পূরণ করতে পারেন না। তাদের জন্য এবার এক দারুণ সুযোগ নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। বাইক কেনার জন্য এবার অগ্রিম টাকা লোন দেবে এসবিআই। গ্রাহকদের জন্য এই সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে এই ব্যাঙ্ক। যদি কেউ এসবিআই এর গ্রাহক হন তাহলে তিনি এই লোনের সুবিধা নিতে পারবেন।

গ্রাহকদের জন্য এসবিআই সুপার বাইক লোন স্কিম নিয়ে এসেছে ব্যাঙ্ক। এই স্কিমের অধীনে ১.৫০ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়। তাই যত দামি বাইকই হোক না কেন, এই লোনের টাকায় খুব সহজেই তা কেনা যাবে। এই ব্যাঙ্কের গ্রাহকদের জন্যই নিয়ে আসা হয়েছে এই বিশেষ স্কিম। এখনও পর্যন্ত বহু গ্রাহক এই স্কিমের অধীনে উপকৃত হয়েছেন। এই লোনের জন্য কত হারে সুদ নেয় ব্যাঙ্ক, মাসে কত টাকা করে এইমআই দিতে হবে সমস্ত তথ্যই রইল এই প্রতিবেদনে।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now
SBI Bike Loan: মধ্যবিত্তদের জন্য বাম্পার খবর, বাইক কিনতে মোটা অঙ্কের টাকা দিচ্ছে SBI

কত টাকা লোন পাওয়া যাবে?

এই স্কিমের অধীনে ১.৫০ লক্ষ টাকা থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়। লোন শোধ করার মেয়াদ থাকে সর্বোচ্চ ৪ বছর পর্যন্ত। গ্রাহকদের ১২.১৫ থেকে ২০.৪০ শতাংশ হার সুদে লোন দেওয়া হয় এই স্কিমে। যদি গ্রাহকদের সিবিল স্কোর উন্নত হয় তাহলে সুদের হার কিছুটা কম হতে পারে।

কারা নিতে পারবেন লোন?

লোন নেওয়ার জন্য আবেদন করতে গ্রাহকদের বয়স হতে হবে ২১ থেকে ৫৭ বছরের মধ্যে। যে কোনো রাজ্যের বাসিন্দা, কেন্দ্রীয় সরকারি কর্মচারী, বেসরকারি সেক্টর কোম্পানি, পাবলিক সেক্টর আন্ডারটেকিং, কর্পোরেশনের কর্মচারীরা এই লোনের জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি কৃষি অথবা ব্যবসায়িক কাজে নিযুক্ত স্থায়ী আয় যুক্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন লোনের জন্য। চাকরিজীবী বা পেনশনভোগীর সর্বনিম্ন বার্ষিক আয় হতে হবে ৩ লক্ষ টাকা। আয়কর প্রদান করলে আয়কর রিটার্নের ফাইল দেখাতে হবে। কৃষক এবং ব্যবসায়ীদের ক্ষেত্রে সর্বনিম্ন বার্ষিক আয় হতে হবে ৪ লক্ষ টাকা। তবে কৃষকদের ক্ষেত্রে আয়কর ফাইল জমা দেওয়ার প্রয়োজন নেই।

কোনো গ্রাহক যদি ২ বছরের হিসেবে সবথেকে কম করে ১.৫০ লক্ষ টাকা লোন নেন আর সিবিল স্কোর ভালো হওয়ায় বার্ষিক সুদের হার হয় ১৩.১৫ শতাংশ, সেক্ষেত্রে কত টাকা ইএমআই দিতে হবে মাসে? হিসেব অনুযায়ী, এক্ষেত্রে মাসে ৭১৪২ টাকা মাসিক ইএমআই দিতে হবে গ্রাহককে। ২ বছর পর সুদে আসলে শোধ করতে হবে মোট ১,৭১,৪০৪ টাকা। সুদের পরিমাণ হবে ২১,৪০৪ টাকা। নির্ধারিত সময়ে টাকা রিটার্ন করতে না পারলে হবে ফাইন। একই পরিমাণ লোন নিয়ে ৩ বছরের মেয়াদে শোধ করতে হলে মাসে ইএমআই দিতে হবে ৫,০৬৫ টাকা। সুদের পরিমাণ হবে ৩২,৩৩৮ টাকা। আর তিন বছর পর সুদ আসল মিলিয়ে মোট শোধ করতে হবে ১,৮২,৩৩৮ টাকা। ৪ বছরের মেয়াদে শোধ করতে চাইলে মাসিক ইএমআই হবে ৪,০৩৫ টাকা। এক্ষেত্রে সুদের পরিমাণ হবে ৪৩,৬৯৪ টাকা আর তিন বছর শেষে সুদে আসলে মিলিয়ে শোধ করতে হবে ১,৯৩,৬৯৪ টাকা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...