Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

সময়ের আগেই বর্ষা ঢুকবে কেরালায়, বাংলার পরিস্থিতি কি হবে জানেন!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

আগামী ৩১শে মে কেরলে ঢুকতে পারে বর্ষা, এমনই বলছে ভারতীয় মৌসম ভবন। বুধবার জানানো হয়েছে, ৩১ মে চার দিন আগেও অর্থাৎ ২৭শে মে বর্ষা ঢুকতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ২৭ শে মে থেকে ৪ঠা জুনের মধ্যে কেরলে বর্ষা প্রবেশ করবে। যে তীব্র তাপদহ গোটা ভারতবর্ষ জলে পুড়ে খাক হয়েছে, সেই তাপদহের হাত থেকে অনেকটাই রেহাই পাবে ভারতবর্ষ। বর্ষার জলে পুষ্ঠ হবে ভারতের চাষবাস।

কেরলের সাধারণত পয়লা জুন বর্ষা প্রবেশ করে সাত দিনের মতো হেরফের হলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কিন্তু মোটামুটি স্বাভাবিক ছন্দেই আছে, কিন্তু মোটামুটি সব কিছু ঠিকঠাক থাকলে, এ বছর জুন মাসের আগেই অর্থাৎ মে মাসের শেষের দিকেই কেরলে বর্ষার প্রবেশ হবে। যথাক্রমে ২০২২ এ এবং ২০২১ শে বর্ষার আগমন হয়েছিল ২৯ শে মে এবং ৩ রা জুন। ২০২৩ সালে কেরলে বর্ষা ঢুকে ছিল ৮ই জুন।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

তবে এবারে মনে করা হচ্ছে, নির্দিষ্ট সময় কিছুদিন আগেই কেরলে বর্ষা ধরতে পারে, তবে এখনো কোনো নিশ্চয়তা নেই। তবে মৌসুমী বায়ুর সক্রিয়তা কেমন থাকবে তার ওপরেই কিন্তু নির্ভর করছে, কেরলে কবে নাগাদ বর্ষা ঢুকবে কেরলে বর্ষা ঢুকতে যদি দেরি হয়, তাহলে কিন্তু খুব স্বাভাবিকভাবে বাংলাতেও দেরিতে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমে বায়ু। আপাতত চাতক পাখির মত আকাশের দিকে তাকিয়ে থাকা ছাড়া কোন উপায় নেই।

দীর্ঘদিনের তাপপ্রবাহ কাটিয়ে কিছুদিন আগেই বৃষ্টি পড়েছে ঝমঝম করে, সাধারণ মানুষ একটু স্বস্তি পেয়েছে। আবারো গরমের দাপট জমিয়ে বাড়ছে, তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর আবারো খুশির খবর শোনালেন। মৌসম ভবন জানিয়েছে, বাংলাদেশের উপর দিয়েই একটা ঘূর্ণাবর্ত অবস্থান করছে, আর তার জন্যই নাকি বেশ কিছু জায়গায় বৃষ্টি শুরু হতে পারে। বাংলাদেশের ওপরেই ঘূর্ণাবর্ত থাকার জন্য অসম, ত্রিপুরা, মেঘালয় সহ অনেক রাত্রেই বৃষ্টি হবে। আন্দামান সাগর থেকে দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বায়ু ভারতের ঢুকবে। আর এর জন্য আন্দামান এবং সিকিমেও প্রচুর বৃষ্টিপাত হবে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...