Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Government Scheme: ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে মোটা টাকা, এই প্রকল্পে ১০,০০০ টাকা পর্যন্ত দিচ্ছে সরকার

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কেন্দ্রে নতুন সরকার গঠন করেই কৃষকদের কল্যাণে বড় সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের অন্যতম প্রকল্প কিষান সম্মান নিধির পরবর্তী কিস্তির টাকা দেওয়ার জন্য স্বাক্ষর করে দিয়েছেন তিনি। অন্যদিকে পশ্চিমবঙ্গ রাজ্যেও একের পর এক প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীকে চমক দিয়ে চলেছে সরকার। লোকসভা ভোটে লক্ষ্মীর ভাণ্ডার এর বিপুল জয়জয়কারের পর এবার কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu) উপরে জোর দিচ্ছে রাজ্য সরকার।

কৃষকদের জন্য বিশেষ প্রকল্প

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে একাধিক প্রকল্প বর্তমানে চালু রয়েছে রাজ্যে যেগুলির সুবিধা উপভোগ করছেন বহু মানুষ। কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, সবুজসাথী, খাদ্যসাথী, কৃষকবন্ধুর মতো প্রায় ৫০ টি প্রকল্প চালু রয়েছে রাজ্যে। এই প্রকল্পগুলির মাধ্যমে আর্থিক সহায়তা ছাড়াও বিভিন্ন ভাবে লাভবান হয়ে থাকেন উপভোক্তারা। তেমনি কৃষকদের সুবিধার জন্য কৃষক বন্ধু প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার, যার আওতায় বছরে ৪০০০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত দিয়ে প্রায় ৩০ লক্ষেরও বেশি কৃষকদের সহায়তা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে আগামী ২৭ শে এবং ২৮ শে জুন মোটা টাকা পেতে চলেছেন কৃষকরা।

Government Scheme: ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে মোটা টাকা, এই প্রকল্পে ১০,০০০ টাকা পর্যন্ত দিচ্ছে সরকার

প্রকল্পের সুবিধা

এই প্রকল্পের আওতায় যাদের এক একর বা তার বেশি চাষযোগ্য জমি রয়েছে তারা বছরে ১০,০০০ টাকা করে ভাতা পাবেন। দুই কিস্তিতে দেওয়া হয় এই টাকা। আর যাদের এক একরের কম চাষযোগ্য জমি রয়েছে তারা বছরে দুই কিস্তিতে পাবেন ৪,০০০ টাকা। এই প্রকল্পে কৃষকদের ২ লক্ষ টাকার বিমা সুবিধা দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের নিয়ম অনুযায়ী, কোনো কৃষক যদি ১৮-৬০ বছর বয়সের মধ্যে মারা যান তাহলে তার পরিবার বিমার টাকা পাবেন।

কীভাবে করবেন আবেদন

অনলাইনে বা কোনো স্থানীয় অফিসে এই প্রকল্পের ফর্ম পাওয়া যায়। প্রকল্পে আবেদনের পর স্ট্যাটাস চেক করার জন্য কৃষক বন্ধু অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে মোবাইল নম্বর দিতে হবে। সেখান থেকেই চেক করা যাবে পেমেন্ট স্ট্যাটাস।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...