Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

WB Government Scheme: জেলে ভাইদের প্রতি সদয় মমতা সরকার, প্রতি মাসে মিলবে ৫০০০ টাকা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

রাজ্য সরকারের (West Bengal Government) উদ্যোগে বর্তমানে ৫০ টিরও বেশি প্রকল্প চালু রয়েছে, যেগুলির মাধ্যমে নানান ভাবে উপকৃত হয়ে চলেছেন রাজ্যের বিভিন্ন শ্রেণির মানুষ। নতুন পুরনো মিলিয়ে বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার, যার মধ্যে বছর কিছু প্রকল্পে সরাসরি অর্থ সাহায্য করা হচ্ছে রাজ্যের মানুষদের। এমনই একটি সরকারি প্রকল্প হল সমুদ্র সাথী প্রকল্প (Samudra Sathi Scheme)। রাজ্যের একশ্রেণির মানুষের জীবনধারণে আর্থিক সহায়তার জন্য চালু করা হয়েছে এই প্রকল্প।

কী সুবিধা মিলবে এই প্রকল্পে

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

মৎস্যজীবী শ্রেণির মানুষদের জন্য এই বিশেষ প্রকল্প শুরু করা হয়েছে রাজ্য সরকারের তরফে। এপ্রিল মাস থেকেই শুরু হয়েছে এই নতুন প্রকল্প। এ রাজ্যের উপকূলবর্তী অঞ্চলের বহু মানুষ সমুদ্র বা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। অনেক প্রতিকূল পরিস্থিতিতে জীবন বাজি রেখে মাছ ধরতে যেতে বাধ্য হন তারা।

তবে প্রতি বছর বছরের একটি নির্দিষ্ট সময়ে, মূলত ১৫ এপ্রিল থেকে ১৪ জুনের মধ্যে সময়টিতে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়। কারণ এই সময়টায় কালবৈশাখী, ঘূর্ণিঝড়ের সম্ভাবনা থাকে। এক এক দু মাস রোজগারের অভাবে যাতে তাদের সংসারে অর্থকষ্ট না দেখা দেয় তার জন্যই চালু করা হয়েছে এই সমুদ্র সাথী প্রকল্প। যে সমস্ত মৎস্যজীবীদের বছরের একটি নির্দিষ্ট সময়ে সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞার দরুন আর্থিক কষ্ট দেখা দেয় তারা এই প্রকল্পের মাধ্যমে অর্থ সাহায্য পাবেন। দুই মাস ধরে ৫০০০ টাকা করে দেওয়া হবে তাদের।

WB Government Scheme: জেলে ভাইদের প্রতি সদয় মমতা সরকার, প্রতি মাসে মিলবে ৫০০০ টাকা

প্রকল্পে আবেদনের যোগ্যতা

  • এই প্রকল্পে আবেদনের জন্য মৎস্যজীবীদের উত্তর চব্বিশ পরগণা, দক্ষিণ চব্বিশ পরগণা বা পূর্ব মেদিনীপুর জেলার বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারীর বয়স হতে হবে ২১ বছরের বেশি।
  • একটি পরিবার থেকে একজন মাত্র মৎস্যজীবীই এই প্রকল্পের সুবিধা পাবেন।

প্রকল্পে আবেদনের পদ্ধতি

এই প্রকল্পে আবেদনের জন্য তিন রকম ভাবে ফর্ম পূরণ করা যাবে।
  • অনলাইনে আবেদনের জন্য প্রথমে মৎস্য দফতরের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ফর্ম পূরণ করে জরুরি নথিপত্র আপলোড করে সাবমিট করতে হবে।
  • আবেদনকারী যে ব্লকে থাকেন সেই ব্লকের মৎস্য সম্প্রসারণ আধিকারিকের কাছে গিয়ে ফর্ম পূরণ করা যায়। ফর্ম ফিল আপ করে জরুরি নথিপত্র সহ আধিকারিকের কাছে জমা দিতে হবে।
  • এছাড়া ‘নির্দেশ ১’ পূরণ করে দরখাস্ত করে প্রকল্পের মাধ্যমেও অ্যাপ্লিকেশন করা যাবে।
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...