Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Summer Vacation: স্কুল খোলার মুখে ফের পড়াশোনায় ছেদ, আরো কিছুদিন বেড়ে গেল গরমের ছুটি

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

গরমের ছুটি নিয়ে আবারও বড়সড় একটা আপডেট দিল রাজ্য সরকার। আবারও বাড়ানো হলো গরমের ছুটি। মোটের ওপর এবার বেশ বড়সড় ছুটি পেয়েছেন ছাত্র ছাত্রী সহ শিক্ষক শিক্ষিকারাও। শিক্ষাবর্ষের গ্রীষ্মকালীন ছুটির তালিকায় প্রত্যেকবারে দেওয়া ছুটির দিনে তুলনায় অনেক বেশি রাখা হয়েছিল, তারপর বিভিন্ন রাজ্যে লোকসভা ভোটের দরুন স্কুলগুলিকে ভোটের কেন্দ্র হিসাবে নেওয়ার জন্য সেখানে কেন্দ্রীয় বাহিনী ক্যাম্প গড়ে তুলেছিল। এই জন্য স্কুল খোলা নির্বাচনের ফলাফল বেরোনোর পরেই সম্ভব হয়নি।

Summer Vacation যখন ঘোষণা করা হয়েছে সেই সময় বিভিন্ন রাজ্যের শিক্ষা দপ্তরগুলি তরফ থেকে জানানো হয়েছিল, যে অবস্থা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে এবং গরমের রেশ আরো বাড়লে গরমের ছুটির মেয়াদও আরো কিছুটা বাড়তে পারে। কিন্তু দেখা যাচ্ছে, গরম তুলনামূলক ভাবেই দিন দিন ক্রমশ বেড়েই চলেছে, মাঝে যদিও কয়েকদিন বৃষ্টি হয়েছে কিন্তু তাতে আদপে কোন লাভ হয়নি। এইরকম পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের পক্ষে স্কুল যাওয়া ভীষণ সমস্যাজনক।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

এরকম অস্বস্তিকর গরমে তারা যেকোনো মুহূর্তে বিদ্যালয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়তে পারে, সেই জন্যই আবহাওয়া গরমের ছুটি শেষের মুখে ফের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিল বেশ কয়েকটি রাজ্য। যদিও প্রায় ২২ দিন ছুটি দেওয়ার পরে সেই রাজ্যগুলি ৩রা জুন আবার স্কুল খুলেছিলেন, কিন্তু ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের প্রবেশ অধিকারী নিষেধাজ্ঞা জারি করে দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে জানানো হয়েছে ৩রা জুন স্কুল খুললেও পড়ুয়ারা যাবেন না সেখানে।

কবে থেকে খুলছে স্কুল?

যেহেতু ভোট চলেছিল, তাই সেই সময়টা বিদ্যালয়ের পরিবেশ অনেকটাই নষ্ট হয়েছে, সেই জন্য সব ঠিকঠাক করে আগামী ১০ই জুন সোমবার স্কুল খুলে যাবে, প্রায় এক মাসের কাছাকাছি ছুটি উপভোগ করেছেন এই রাজ্যের পড়ুয়ারা। যদিও পশ্চিমবঙ্গে ১০ ই জুন অর্থাৎ সোমবার দিন বিদ্যালয় খুলে যাবে, কিন্তু রাজস্থান সরকার ১৩ই মে থেকে তাদের সমস্ত সরকারী এবং সরকার পোষিত স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে ৩০ শে জুন অব্দি। উত্তরপ্রদেশেও এই ছুটি ১৮ই জুন পর্যন্ত ধার্য করা হয়। তাহলে বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলি খুলে গেলেও বেশ কিছু জায়গা গরমের জন্য ছুটি অনেকটাই বাড়ানো হলো।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...