Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

পিরিয়ডস নিয়ে ভুল চিন্তা ভাঙুন, আলোচনা রইল খোলাখুলি

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

মেয়েরা সৈন্যবাহিনীতে অংশগ্রহণ করছে মহাকাশে যাচ্ছে, প্লেন চালাচ্ছে, জাহাজ চালাচ্ছে, সংসারের খুঁটিনাটি সব তার দখলে। কিন্তু পিরিয়ড চলাকালীন তাকে ঘরের এক কোণে পড়ে থাকতে হচ্ছে। রান্না ঘরে ঢুকতে পারছে না, ঠাকুর ঘরে ঢুকতে পারছে না, বয়স্ক ব্রাহ্মণ মানুষকে খেতে দিতে পারছে না আরো কত কি। ওষুধের দোকানে গিয়ে ন্যাপকিন কিনতে গেলে এখনও মেয়েটিকে ফিসফিস করে চাইতে হয়। দোকান থেকে বেরিয়ে কালো প্যাকেটের ভালো করে মরে নিতে হয়। কারণ রাস্তায় কেউ দেখলে সে ব্যাঁকা চোখে দেখতে পারে। কিংবা রাস্তার মানুষটি ভাবতে পারে কি নির্লজ্জ মেয়ে রে বাবা!

সমাজের এই দিকটি এখনো বড্ড অন্ধকারে ডুবে আছে। তবে মেনস্ট্রুয়েশন নিয়ে খোলাখুলি আলোচনা শুরু করতে হবে বাড়ি থেকেই। বর্তমান শিক্ষা ব্যবস্থায় মোটামুটি অষ্টম নবম শ্রেণী থেকেই যৌনাঙ্গ, যৌনক্রিয়া নিয়ে নানান রকম সিলেবাস রয়েছে। একটি ছেলে বা মেয়ে যখন সেটি পড়াশোনা করে পরীক্ষা দিতে যাচ্ছে তখন ধরে নেওয়া যেতেই পারে সে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল। পড়ার ব্যাচে পড়তে গিয়ে বান্ধবীর সেইসব দিনগুলোতে জামায় রক্ত লাগলে ব্যঙ্গ বিদ্রুপ ছেলেটির তার পাশে দাঁড়ানো উচিত। দরকার পড়লে কোন মেডিকেল শপ থেকে তার জন্য ন্যাপকিন কিনে এনে তার হাতে দেওয়া উচিত।

অন্তত বাড়ির ছেলেটি যখন বয়সন্ধিঃ পেরিয়ে একটু একটু করে বড় হচ্ছে মায়ের উচিত তাকে এইভাবে শিক্ষা দেওয়া যাতে মায়েরও মেনস্ট্রুয়েশন চলাকালীন সে বাড়ির কাজে মাকে সাহায্য করতে পারে কিংবা মার অসহায় দিনগুলোর পাশে থাকতে পারে। শুধু মা কেন বোন বা দিদি ও থাকতে পারে। তাই বাড়ির ছেলেটি যখন একটু একটু করে বড় হচ্ছে তাকে সমস্ত ভাবে বোঝানোর চেষ্টা করুন। মেনস্ট্রুয়েশন মেয়েদের একটি খুব স্বাভাবিক ঘটনা। এটি নিয়ে হাসি মস্করা করার বিষয় নয়। অনেকেই মনে করেন ঋতুস্রাবের রক্ত নোংরা। কিন্তু একদমই বিষয়টি সেটি নয়।

মেনস্ট্রুয়েশনের সময় সঙ্গম করা নিয়ে অনেকের মনের মধ্যেই নানান রকমের কুসংস্কার দেখা যায়। অনেকেই মনে করে মেনস্ট্রুয়েশন এর সময় যৌনসঙ্গম করা যায় না। বিষয়টি একদমই ভুল। অনেক মেয়েরই মেনস্ট্রুয়েশন এর চার পাঁচ দিন যৌন উত্তেজনা অধিক হয়। মেনস্ট্রুয়েশন এর সময় প্যাড ব্যবহার করার পাশাপাশি এখন মেন্সট্রুয়েশন কাপ ব্যবহার করার প্রচলন শুরু হয়েছে। তবে অনেকেই বিয়ের আগে এগুলি ব্যবহার করতে ভয় পায়। যদি হাইমেন ছিঁড়ে যায় সেই ভয়েতেই এটি পড়ে না। কিন্তু একদমই ভয় পাওয়ার কোন কারণ নেই। মেনস্ট্রুয়েশন কাপ অনেক সুরক্ষিত। তাই কুসংস্কার বাদ দিয়ে সময় মেয়েদের পাশে থাকুন। মেনস্ট্রুয়েশন কোন কুসংস্কার নয়, স্বাভাবিক ঘটনা।

Avatar
HoopHaap Digital Media

...