Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Job For Women: মাসে মাসে লক্ষ টাকা পর্যন্ত রোজগার, বাজার কাঁপাচ্ছে মহিলাদের এই বিকল্প পেশা

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

বর্তমানে চাকরির বাজারের কার্যত বেহাল পরিস্থিতি। প্রতিযোগিতা দিন দিন বেড়েই চলেছে। শিক্ষিত হয়েও অনেক যুবক যুবতীই একটি চাকরির অভাবে বসে রয়েছেন কর্মহীন হয়ে। কিন্তু অর্থের প্রয়োজন রয়েছে সবারই। তাই অনেকেই খুঁজছেন বিকল্প পেশা। বর্তমানে তরুণী, যুবতীদের মধ্যে রূপটান শিল্পী বা বিউটিশিয়ান (Beautician) পেশার জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। বিউটিশিয়ান কোর্স করে অনেকেই ভালো আয় করছেন। উপরন্তু শুধুমাত্র দ্বাদশ শ্রেণি পাশ করার পরেই এই কোর্স করা সম্ভব। তাই অনেকেই বিকল্প পেশা হিসেবে ঝুঁকছেন এই কোর্সের দিকে।

চাহিদা বাড়ছে বিউটিশিয়ানদের

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

বিউটিশিয়ান বা মেকআপ আর্টিস্টদের চাহিদা আগেও ছিল, এখনও রয়েছে। বরং তা আরো বাড়ছে পাল্লা দিয়ে। সিনেমা, সিরিয়ালের ক্ষেত্রে মেকআপের গুরুত্ব অনেক। এই ক্ষেত্রে তাই মেকআপ আর্টিস্টদের চাহিদাও রয়েছে তুঙ্গে। সোশ্যাল মিডিয়ার রমরমা বাড়তে অনেকেই মেকআপে নিজেদের দক্ষতা দেখিয়ে ভিডিও শেয়ার করতে থাকেন। এভাবেও যেমন মেকআপ শিল্পীদের জনপ্রিয়তা বাড়ছে, তেমনি বেশ বড় অঙ্কের টাকায় রোজগারও করছেন তারা। সামান্য টাকা দিয়ে বিউটিশিয়ান এর একটি কোর্স করলেই দু হাতে ভালো রোজগার করা সম্ভব।

Job For Women: মাসে মাসে লক্ষ টাকা পর্যন্ত রোজগার, বাজার কাঁপাচ্ছে মহিলাদের এই বিকল্প পেশা

কী কী কাজ করতে হবে?

একজন বিউটিশিয়ান এর কাজের মধ্যে শুধু মেকআপ করাই পড়ে না। মানুষকে সর্বাঙ্গীণ ভাবে সুন্দর করে তোলাই একজন বিউটিশিয়ান এর কাজ। ম্যানিকিওর, পেডিকিওর, ওয়্যাক্সিং, আইব্রো প্লাকিং, ফেসিয়াল ম্যাসাজ, হেয়ার কাট, মেকাপের মতো পরিষেবাও দিতে হয় গ্রাহকদের। এই সবকিছুই শেখানো হয়ে থাকে বিউটিশিয়ান কোর্সে। তাই এই একটি কোর্স করলে একাধারে অনেক কাজই শিখতে পারা যাবে।

কীভাবে শিখবেন কাজ?

জানিয়ে রাখি, বিভিন্ন জায়গায় বিউটিশিয়ান কোর্স করানো হয়ে থাকে। দ্বাদশ শ্রেণির পর সার্টিফিকেট কোর্স, ডিপ্লোমা, গ্র্যাজুয়েশন কিংবা পোস্ট গ্র্যাজুয়েশনও করা যায় এই কোর্সে। বিউটি কসমেটোলজির কোর্স করে পেশাদার বিউটিশিয়ান হয়ে উঠতে পারেন। যারা সৃজনশীল কাজে নিজেদের নিযুক্ত করতে চান, অথচ ভালো অঙ্কের টাকায় রোজগারও করতে চান তারা করতে পারেন এই বিউটিশিয়ান। সারা বছরই বিউটিশিয়ান দের চাহিদা থাকে। বিশেষ করে বিয়ের মরশুমে আরো বাড়ে তাদের জনপ্রিয়তা। সঠিক ভাবে কোর্স করে এই ক্ষেত্রে একবার নাম করতে পারলেই মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত রোজগার করা যাবে এই পেশায়।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...