Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Toll Tax: ভোট মিটতেই পকেটে টান মধ্যবিত্তের, এক ধাক্কায় এতটা বাড়ল টোল ট্যাক্স

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দেশের বিভিন্ন প্রান্ত ছড়িয়ে রয়েছে হাইওয়ে (Highway), যেগুলি ব্যবহার করে খুব কম সময়ে পৌঁছে যাওয়া যায় গন্তব্যে। কিন্তু এই হাইওয়েগুলি ব্যবহার করলে দিতে হয় একটি নির্দিষ্ট অঙ্কের টাকা। আন্তঃরাজ্য এক্সপ্রেসওয়ে, টানেল, সেতু এবং অন্যান্য জাতীয় সড়ক ব্যবহার করার সময় দিতে হয় নির্দিষ্ট অঙ্কের টাকা। একেই বলে টোল ট্যাক্স (Toll Tax)। বিগত বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, জাতীয় সড়ক থেকে এক্সপ্রেসওয়ের ক্ষেত্রে টোল ট্যাক্স বাড়ানো হবে। ন্যাশনাল হাইওয়ে অথরিটির তরফেই জানানো হয়েছিল এমনটা। তবে দেশ জুড়ে লোকসভা নির্বাচন শুরু হয়ে যাওয়ায় টোল ট্যাক্স বৃদ্ধি করার দিন পেছানো হয়। এখন ভোট মিটতেই বাড়ল টোল ট্যাক্স।

বৃদ্ধি পেল টোল ট্যাক্স

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

গত ১ লা জুন ছিল লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার যদি ন্যাশনাল হাইওয়ে। বাংলায় ৯ টি কেন্দ্র সহ দেশে মোট ৫৭ টি লোকসভা কেন্দ্রে ছিল ভোটগ্রহণ। আর এবার ভোট মিটতেই টোল ট্যাক্স বাড়ানোর কথা জানিয়ে দেওয়া হল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফে। দেশের সমস্ত জাতীয় সড়কেই এবার থেকে বর্ধিত হারে টোল ট্যাক্স আদায় করা হবে বলে জানানা হয়েছে।

Toll Tax: ভোট মিটতেই পকেটে টান মধ্যবিত্তের, এক ধাক্কায় এতটা বাড়ল টোল ট্যাক্স

কতটা হারে বাড়ল টোল ট্যাক্স? 

এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে টোল ট্যাক্স। এর ফলে যাত্রীদের পকেটে যে বড়সড় চাপ পড়তে চলেছে তা বলা বাহুল্য। ৩ থেকে ৫ শতাংশ হারে বাড়ানো হয়েছে টোল ট্যাক্স। অর্থাৎ স্থান বিশেষে ১০০ টাকায় ৩ টাকা থেকে ৫ টাকা টোল ট্যাক্স বেশি দিতে হবে এখন। উদাহরণস্বরূপ, আগে কোনও যানবাহনের ক্ষেত্রে ১০০০ টাকা টোল ট্যাক্স দিতে হলে এখন বাড়তি আরও ৩০ টাকা ৫০ টাকা বেশি টোল ট্যাক্স দিতে হবে। মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেই টোল ট্যাক্স বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে হাইওয়ে অথরিটির তরফে। তবে সেই সঙ্গে এমন আশঙ্কাও করা হচ্ছে, টোল ট্যাক্স এক ঝটকায় এতটা বৃদ্ধি পাওয়ার ফলে জিনিসপত্রের দাম এবং পরিবহন ব্যবস্থাতেও পড়তে পারে প্রভাব।

কবে থেকে লাগু হবে বর্ধিত টোল ট্যাক্স? 

গত এপ্রিল মাসেই টোল ট্যাক্স বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু সে সময়ে লোকসভা নির্বাচন চলায় আদর্শ আচরণবিধি চালু থাকায় টোল ট্যাক্স বাড়ানো সম্ভব হয়নি বলে জানানো হয়েছে নন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফে। তাই ভোট মিটতেই এবার বাড়ানো হয়েছে টোল ট্যাক্স। ৩ জুন, সোমবার থেকেই জাতীয় সড়ক তথা এক্সপ্রেসওয়ের উপর দিয়ে যাওয়া যাত্রীদের কাছ থেকে বর্ধিত হারে নেওয়া হচ্ছে টোল ট্যাক্স। দেশের মোট ১১০০ টি টোল প্লাজায় সোমবার থেকেই লাগু হয়েছে বর্ধিত হারে টোল ট্যাক্স।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...