Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Train Ticket Booking: বাড়িতে বসে অনলাইনে কাটা যাবে ট্রেনের তৎকাল টিকিট, জেনে নিন পদ্ধতি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু আগের থেকে টিকিট না বুক করলে টিকিট পাওয়া যায়না। এক্ষেত্রে বিকল্প হিসেবে বেঁচে থাকে একটু বেশি খরচ করে তৎকাল টিকিট কাটা।

তবে এই তৎকাল টিকিট কাটতে গিয়ে অনেককেই হতাশ হয়ে বাড়ি ফিরতে হয়। কারণ অনেকসময় যেমন মেলেনা তৎকাল টিকিট, অনেক সময় আবার সেটি কনফার্ম হয়না, আবার অনেকের ক্ষেত্রে স্টেশনে গিয়ে টিকিট কাটা সম্ভব হয়না। তবে সকলের জন্য এবার বাড়িতে বসে তৎকাল টিকিট বুক ককরার সুযোগ ককরে দিয়েছে অনলাইন পেমেন্ট এপ্লিকেশন PayTM। এই এপ্লিকেশন থেকে খুব সহজে বাড়িতে বসে নিজের মোবাইল থেকেই কেটে নিতে পারবেন ট্রেনের তৎকাল টিকিট।

এর জন্য প্রথমে আপনার মোবাইলে থাকা PayTM অ্যাপটি খুলে সেখানে লগ-ইন করতে হবে। তারপর সেখানে থাকা তৎকাল টিকিট বুকিংয়ের স্থানে টাচ করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনার টিকিটের বিবরণ অর্থাৎ যাত্রা শুরু ও শেষের স্টেশনের নাম, নির্দিষ্ট ট্রেনের নাম ও নম্বর দিতে হবে। এরপর যাত্রীর বৈধ নাম ও বিভিন্ন তথ্য দিতে হবে। এরপর সাবমিট করলেই পেমেন্টের অপশন আসবে। ক্রেডিট বা ডেবিট কার্ড কিংবা UPI ও নেট ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। সব কাজ সম্পুর্ন হলে ওনার নির্দিষ্ট ইমেলে ই-টিকিট পেয়ে যাবেন।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...