Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Tulsi Plant Vastu Tips: বাড়িতে তুলসী গাছ রেখেছেন? নিয়ম না মানলে হতে পারে মহাবিপদ

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

হিন্দু ধর্মাবলম্বী প্রত্যেকটি বাড়িতে একটি করে তুলসী গাছ থাকবেই। কারণ বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, তুলসী হল ৩৩ কোটি দেবতার সমান। তাই বাড়িতে অবশ্যই একটি তুলসী গাছ রাখুন। তবে তুলসী গাছ রাখার কয়েকটি নিয়ম আছে। বাস্তু না মেনে যদি তুলসী রাখেন, তাহলে জীবনে হতে পারে চরম ক্ষতি। জেনে নিন কিভাবে বাস্তু মেনে আপনি তুলসী গাছ আপনার বাড়িতে রোপন করবেন। প্রথমত, বাস্তু অনুযায়ী তুলসী গাছ রাখার সবচেয়ে উপযুক্ত জায়গা হল পূর্ব দিক অর্থাৎ সকালের রোদ যেখানে খুব সুন্দর ভাবে ঝলমল করে বারান্দায়, ছাদে, জানলার কাছে একটি পরিষ্কার টবের মধ্যে তুলসী গাছ রোপন করুন।

দ্বিতীয়তঃ, এছাড়া বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, গৃহের উন্নতির জন্য উত্তর-পূর্ব দিকেও রাখতে পারেন। তৃতীয়ত, বাড়িতে কখনো জোড় সংখ্যায় তুলসী গাছ রাখবেন না অর্থাৎ একটি, তিনটি, পাঁচটি, সাতটি এমন বিজোড় সংখ্যায় গাছ রাখুন। চতুর্থত,যেখানে তুলসী গাছটির রোপন করছেন তার আশেপাশে ডাস্টবিন, ঝ্যাঁটা, জুতো বা এই ধরনের কোন জিনিস যেন না থাকে। পঞ্চমত, বাড়িতে কখনোই তুলসী গাছ শুকনো অবস্থায় রাখবেন না, যদি শুকিয়ে যায়, তৎক্ষণাৎ তা কেটে ফেলুন।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

তুলসী গাছ কি ঘরে রাখা উচিত?

তুলসী গাছকে কখনোই ঘরের ভেতর রাখা উচিত নয়। আমরা ঘর সাজানোর জন্য অনেক সময় নানান রকমের গাছ ঘরের ভেতরে রাখি, কিন্তু বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, তুলসী গাছ যাকে আমরা প্রতিনিয়ত পুজো করি যাকে আমরা ঈশ্বর মানি, তাকে কখনোই ঘরের ভেতর রাখা উচিত নয়।

বাড়ির মূল দরজার পাশে কি তুলসী গাছ রাখা যেতে পারে?

বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, বাড়ির মূল দরজার পাশে অর্থাৎ উত্তর বা উত্তর-পূর্ব দিক বা দক্ষিণ-পূর্ব দিকে আপনি কোন একটি দিকে জায়গাটি পরিষ্কার করে অবশ্যই সেখানে একটি তুলসী গাছ রোপণ করতে পারবেন। সাধারণত দরজার বাইরে আমরা জুতো খুলে রাখি। গাছের আশেপাশে খেয়াল রাখবেন কোন ভাবেই না জুতো থাকে।

তুলসী গাছ বাড়িতে রাখার ধর্মীয় তাৎপর্য কি?

ধর্মপ্রাণ হিন্দু পরিবারের মহিলারা প্রতিদিন সকালবেলা শুধু কাপড়ে তুলসী গাছের গোড়ায় জল ঢালেন এবং প্রণাম মন্ত্র পাঠ করেন। এছাড়াও প্রতিদিন সন্ধ্যাবেলা তুলসী গাছের তলায় একটি করে প্রদীপ জ্বালান তবে অবশ্যই সন্ধ্যেবেলা তুলসী গাছের গোড়ায় জল দেবেননা। এছাড়া পূজোর সময় তুলসী পাতা পঞ্চামৃতর একটি অন্যতম প্রয়োজনীয় উপাদান। তিন, পাঁচ, সাতটি তুলসী গাছ আপনি লাগাতে পারেন।

বাড়িতে কিভাবে তুলসী পূজা করবেন জেনে নিন – ১) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে স্নান সরে পরিষ্কার কাপড়ে তুলসী গাছের গোড়ায় জল দিতে হবে। ২) তুলসী গাছের গোড়ার কাছে সন্ধ্যা হলেই একটি প্রদীপ জ্বালিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, প্রদীপের আলোয় তুলসী গাছের পাতা যেন কোনভাবেই ঝলসে না যায়। ৩) ফুল আর ধুপ দিয়ে পুজো করতে হবে। ৪) তুলসীর প্রণাম মন্ত্র পাঠ করার সময় গাছকে প্রদক্ষিণ করতে হবে।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...