Hoop Life

Lifestyle: ফ্রিজে এই ৬ ধরণের খাবার ভুল করেও রাখবেন না

Advertisements

বর্তমানে ফ্রিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গ্যাজেট। তিনি অনেক উচ্চবিত্ত পরিবারের শুধুমাত্র ফ্রিজ থাকত, বাকিরা রান্না ফুটিয়ে ফুটিয়ে রাখা হতো মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারে। কিন্তু বর্তমানে ফ্রিজ এতটাই গুরুত্বপূর্ণ যে মোটামুটি উচ্চবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্ত প্রত্যেকের বাড়িতেই একটা করে অন্তত ফ্রিজ থাকবে।

তবে অনেকেই বাড়িতে ফ্রিজ রাখলেই ফ্রিজের ব্যবহার ঠিকঠাক মতো জানেন না, সেক্ষেত্রে কিন্তু অনেক সমস্যা দেখা দিতে পারে ফ্রিজ রাখলেই হবে না, জেনে নিতে হবে ফ্রিজ কিভাবে ব্যবহার করবেন, জেনে নিন তার টুকিটাকি। কিছু নিয়ম ফ্রিজের মধ্যে খবরদার এই পাঁচটি খাবার রাখবেন না, তাহলে কিন্তু চট জলদি খাবারগুলি নষ্ট হয়ে যেতে পারে।

১) আলু, পেঁয়াজ, আদা, রসুন রাখবেন না – ফ্রিজের কখনো ভুল করেও আলু, পেঁয়াজ, আদা, রসুন কখনো রাখতে নেই এগুলি বাইরে রাখলেই অনেকদিন পর্যন্ত ভালো থাকে। ফ্রিজে রাখলে কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

২) কফি রাখবেন না – ফ্রিজের মধ্যে কফি রাখা একেবারেই উচিত নয়, কফি জমাট বেঁধে নষ্ট হয়ে যেতে পারে।

৩) আচার রাখবেন না – ফ্রিজের মধ্যে কখনোই আচার রাখা উচিত নয়, আচারকে যত রোদে রাখবেন, তত আচার ভালো থাকবে ফ্রিজের মধ্যে রাখলে নষ্ট হয়ে যেতে পারে।

৪) রুটি রাখা উচিত নয় – রুটি যদি আগের দিন রাতে বাড়তি থাকে, তাহলে সেটিকে কোনো থালার ওপরে রেখে তার চারপাশে জল দিয়ে রেখে দিতে পারেন, তাহলেই রুটি ভালো থাকবে ফ্রিজে রাখলে, রুটি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে শক্ত হয়ে যেতে পারে।

৫) টমেটো রাখা উচিত নয় – ফ্রিজে কখনো টমেটো রাখতে নেই। যদি টমেটো রাখতেই চান, তাহলে টমেটোকে ভালো করে কেটে নিয়ে পেস্ট করে টমেটো রাখতে পারেন, বড় বড় কাঁচা টমেটো বা গোটা টমেটোকে কখনোই ফ্রিজে রাখবেন না, তাহলে কিন্তু তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

৬) কাটা ফল যদি ফ্রিজে রাখতে হয় তাহলে এয়ার টাইট কন্টেইনারে রাখতে হবে, না হলে কিন্তু কাঁটা ফল খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। এছাড়া দুধ যদি ফ্রিজে রাখতে হয়, তাহলে দুধে সামান্য নুন দিয়ে ভালো করে ফুটিয়ে দুধ রাখুন। মাছ, মাংসকে খুব ভালো করে ধুয়ে নিয়ে সামান্য লেবুর রস এবং নুন মাখিয়ে এয়ার টাইট কন্টেইনারে করে রেখে দিতে হবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক