Advertisements

Weather Alert: জেলায় জেলায় বৃষ্টি ও ঝড়ের দাপট! দক্ষিণবঙ্গের ৯ জেলায় দিনভর চলবে দুর্যোগ

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

মার্চ শেষ হয়ে শুরু হয়েছে গ্রীষ্মের মাস এপ্রিল। এদিকে চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। তবে ইংরেজি নববর্ষ যেভাবে আরামদায়ক শীতে পালিত হয়, বাংলা নববর্ষের ক্ষেত্রে ছবিটা এক্কেবারে উল্টো হয়। কারণ গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির নতুন বছরের প্রথম দিনটি। আর এবারেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

তবে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পাচ্ছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত দুদিন ধরেই রাজ্যের আকাশ রয়েছে মেঘলা। গতকাল থেকে জেলায় জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছে জেলায় জেলায়। একধাক্কায় অনেকটা তাপমাত্রা কমেছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজও একইরকম আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় ছিঁটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকে মেঘলা থাকবে শহরের আবহাওয়া। আজ কলকাতার বুকে তাপমাত্রা ৫ ডিগ্রি কমেছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে ঝড়বৃষ্টি হতে পারে। তবে দিনভর রোদ ও গরমের দাপট আজ কিছুটা হলেও ফিকে হচ্ছে রাজ্যে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকাল থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় মেঘলা আকাশ রয়েছে। কোথাও কোথাও গতকাল থেকেই বৃষ্টিপাত শুরু হয়েছে। তবে আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হুগলি, হাওড়া, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাদবাকি জেলাতেও মাঝারি বৃষ্টি হবে। সেই সঙ্গে সব জেলায় আজ ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে। সোমবার দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow