Advertisements

Weather Forecast: ভ্যাপসা গরমেই কাটবে পয়লা বৈশাখ, উত্তরবঙ্গে বৃষ্টি, দক্ষিণবঙ্গে কেমন আবহাওয়া!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় কয়েকদিন আগে বেশ খানিকটা বদলেছিল প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছিল পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় আগামী দিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

তবে গত উইকেন্ড থেকে এই প্রবল গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বেশ কয়েকদিন কলকাতা সহ জেলায় জেলায় মেঘলা আকাশ ও স্বস্তিদায়ক পরিস্থিতি ছিল। সেই সঙ্গে কয়েকপশলা বৃষ্টিও হয়েছিল। বয়েছিল ঝোড়ো বাতাস। জানা গেছে, এই মুহূর্তে দক্ষিণবঙ্গের আকাশ থেকে উধাও হয়েছে মেঘ। আজ থেকে মোটামুটি সব জেলাতেই শুষ্ক ও রৌদ্রোজ্বল পরিস্থিতি থাকবে বলে জানা গেছে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। তবে আজ সকাল দিকে মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতা বাড়বে কলকাতায়। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, দিনভর তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি না হলেও যে অস্বস্তি বজায় থসকবে কলকাতায়, তা জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। আগামী ২৪ ঘণ্টার পর থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ফের ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গের এইসব জেলার তাপমাত্রা। ফলস্বরূপ আগামীকাল থেকে ফের তাপপ্রবাহের ইঙ্গিত রয়েছে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে। তবে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় তুলনামূলক কম বৃষ্টি হতে পারে। সেখানে আজ তাপমাত্রার হালকা বৃদ্ধি ঘটবে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে এক্ষুনি তেমন তাপপ্রবাহের সম্ভাবনা নেই বললেই চলে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow