Advertisements

Weather Forecast: হাঁসফাঁস গরম থেকে মুক্তি, ঝড়বৃষ্টির দাপট জেলায় জেলায়, বর্ষার আগেই জারি সতর্কতা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

ঘূর্ণিঝড় রেমালের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমলেও গুমোট গরমে অস্বস্তি বাড়ছে সোমবার থেকেই। আর্দ্রতাজনিত অস্বস্তি এখন দক্ষিণবঙ্গের সব জেলাতেই অনুভূত হচ্ছে। কিন্তু এমনটা কেন? এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানান, “সাইক্লোন রিমেলের প্রভাবে তাপমাত্রা কমেছে। কিন্তু, তা সত্ত্বেও অস্বস্তিকর ভাব থেকে গিয়েছে। যা বৃষ্টি হয়েছে তার কিছুটা মাটির তলায় গিয়েছে, আকাশও পরিষ্কার। এই অবস্থায় অস্বস্তিকর একটি আবহাওয়া। আগামী দু’তিন দিন এই পরিস্থিতি চলতে থাকলে বজ্রবিদ্যুৎ দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে।”

আর তেমনটাই হচ্ছে গতকাল থেকে। গতকাল রাত থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির দাপট দেখা গেছে। বিশেষ করে কলকাতা ও গাঙ্গেয় জেলাগুলিতে ঝড়বৃষ্টি হচ্ছে ভোরবেলা থেকে। আবার পশ্চিমের কয়েকটি জেলাতেও গতকাল রাতে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে। তাহলে আজ কেমন থাকবে সামগ্রিক রাজ্যের আবহাওয়া? সর্বশেষ আপডেট জেনে নিন এই নিবন্ধ থেকে।

● কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজ থেকে আগামী কয়েকদিন কলকাতার বুকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গতকাল রাত থেকে বৃষ্টি হচ্ছে শহরজুড়ে। সেই কারণে কলকাতা শহরের পারদ স্বাভাবিকের নেমে গিয়েছে। আজ কলকাতায় গরম কম থাকবে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আজ থেকে গরম কমবে জেলায় জেলায়। বিশেষ করে গাঙ্গেয় সমভূমিতে অর্দ্রতাজনিত অস্বস্তি আজ কমবে। ফলস্বরূপ হাঁসফাঁস আবহাওয়া থেকে মুক্তি মিলবে দক্ষিণের সমভূমি এলাকায়। এদিকে পশ্চিমের জেলাগুলিতেও আজ পারদ সেভাবে বৃদ্ধি পাবে না। সেই সঙ্গে আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ ঝড়বৃষ্টির দাপট দেখা যাবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজ দুর্যোগের পূর্বাভাসের কারণে সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও আজ উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow