Advertisements

Weather Forecast: বর্ষার আগেই তুলকালাম ঝড়বৃষ্টি দক্ষিণবঙ্গে, ভোট গণনার আগেই ভাসবে এই জেলাগুলি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

ঘূর্ণিঝড় রেমালের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমলেও গুমোট গরমে অস্বস্তি বাড়ছে সোমবার থেকেই। আর্দ্রতাজনিত অস্বস্তি এখন দক্ষিণবঙ্গের সব জেলাতেই অনুভূত হচ্ছে। এদিকে বর্ষা নিয়ে আপাতত কোনো সুখবর দিতে পারেনি হাওয়া অফিস। আপাতত উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেই আটকে রয়েছে বর্ষা। তবে বর্ষা না এলেও যে পরিমান জলের বাস্পীভবন হয়েছে, তাতে করে আকাশে মেঘ তৈরি হচ্ছে বর্ষার আগেই। আর সেই কারণেই প্রতিদিন বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও।

গত সপ্তাহ থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির দাপট দেখা যাচ্ছে। বিশেষ করে কলকাতা ও গাঙ্গেয় জেলাগুলিতে ঝড়বৃষ্টি হচ্ছে প্রায় প্রতিদিনই। আবার পশ্চিমের কয়েকটি জেলাতেও কয়েকদিন ধরে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়ে আসছে। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে। তাহলে আজ কেমন থাকবে সামগ্রিক রাজ্যের আবহাওয়া? সর্বশেষ আপডেট জেনে নিন এই নিবন্ধ থেকে।

কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

হাওয়া অফিস জানিয়েছে যে আজ কলকাতার বুকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই কারণে কলকাতা শহরের পারদ স্বাভাবিকের নেমে যাবে কয়েকদিন। তবে আজ কলকাতায় গুমোট গরম থাকবে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে বিকেলের দিকে ঝড়বৃষ্টি হলে গরমের অস্বস্তি থেকে কিছুটা হলেও স্বস্তি পাবে শহরবাসী।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

আজও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ গরম কম থাকবে জেলায় জেলায়। বিশেষ করে গাঙ্গেয় সমভূমিতে অর্দ্রতাজনিত অস্বস্তি আজ কম থাকবে। ফলস্বরূপ হাঁসফাঁস আবহাওয়া থেকে মুক্তি মিলবে দক্ষিণের সমভূমি এলাকায়। এদিকে পশ্চিমের জেলাগুলিতেও আজ পারদ সেভাবে বৃদ্ধি পাবে না। সেই সঙ্গে আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার বৃস্টির সঙ্গে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। আগামী কয়েকদিন এইসব জেলায় এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

আজো কি ভাসবে উত্তরবঙ্গের জেলাগুলি?

আজ ঝড়বৃষ্টির দাপট দেখা যাবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজ দুর্যোগের পূর্বাভাসের কারণে সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও আজ উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow