Advertisements

Weather: আজ বিকেলে থেকেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, এইসব জেলায় রয়েছে দুর্যোগের পূর্বাভাস

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো।

তবে গত কয়েকদিন অর্থাৎ সপ্তাহের কর্মদিবসগুলিতে মেঘ ও বৃষ্টির খেলা চলেছে রাজ্যজুড়ে। বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত যখন সক্রিয় নিম্নচাপে পরিণত হয়, তখনই দুর্যোগপূর্ণ আবহাওয়া দেখা যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি উপকূলীয় জেলায়। নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রকোপ দেখা গেছে কলকাতা রাজ্যের একাধিক জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতাও। কিন্তু গতকাল থেকে বৃষ্টির প্রভাব কমে গেছে। তবে আগামীকাল থেকে ফের বৃষ্টি হবে বলেই জানা গেছে। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘাচ্ছন্ন আকাশের সঙ্গে ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। সকালের দিকে ছিটেফোঁটা বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাও উধাও হবে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং ৭২ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। পাশাপাশি আজ জেলায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। তবে আজ বিকেল থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন ঘটবে ব্যাপকভাবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। আজ ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপরের আট জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow