Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Government Scheme: এক স্মার্ট কার্ডেই ঢালাও সুবিধা, বাম্পার প্রকল্প রাজ্য সরকারের, কারা পাবেন!

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দেশের জনসাধারণের কল্যাণের জন্য কেন্দ্রীয় সরকারের যেমন একাধিক প্রকল্প রয়েছে, তেমনি রাজ্যবাসীর জন্যও একগুচ্ছ জনকল্যাণমূলক প্রকল্প (State Government Scheme) পরিচালনা করে থাকে রাজ্য সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আমলে একগুচ্ছ সরকারি প্রকল্প রয়েছে, যা রাজ্যের বহু মানুষকে সুবিধা প্রদান করে থাকে।

রাজ্যের প্রকল্পে ঢালাও সুবিধা

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু এর মতো একগুচ্ছ প্রকল্প রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। এই প্রকল্পগুলির আওতায় রয়েছেন লক্ষ লক্ষ মানুষ যারা প্রতি বছর বিভিন্ন সুবিধা পেয়ে থাকেন। এমনই একটি প্রকল্প হল ‘প্রণাম’। কলকাতা পুলিশ এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত হয় এই প্রকল্পটি। রাজ্যের প্রবীণ নাগরিকদের জীবনযাত্রা সহজ করে তুলতেই এই প্রকল্পের অবতারণা। রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পে যেমন সরাসরি আর্থিক সাহায্য পেয়ে থাকেন উপ ভোক্তারা, এই প্রকল্পে তেমনটা হয় না।

Government Scheme: এক স্মার্ট কার্ডেই ঢালাও সুবিধা, বাম্পার প্রকল্প রাজ্য সরকারের, কারা পাবেন!

কী কী সুবিধা মেলে প্রণাম প্রকল্পে? 

এই প্রকল্পের আওতাভুক্তদের একটি স্মার্ট কার্ড দেওয়া হয়। এই স্মার্ট কার্ডের মাধ্যমেই বিভিন্ন পরিষেবা পেয়ে থাকেন উপ ভোক্তারা। এই প্রকল্পের উপ ভোক্তারা হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার পান। ওষুধ পাওয়া, স্বাস্থ্য পরীক্ষা এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে পেয়ে থাকেন অগ্রাধিকার। পাশাপাশি যাতায়াতের ক্ষেত্রেও টিকিটে ছাড় পান এই প্রকল্পের উপ ভোক্তারা।

কারা কারা পাবেন এই প্রকল্পের সুবিধা? 

মূলত রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্যই এই প্রণাম প্রকল্পটি রয়েছে। তাই এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হলে বয়স ৬০ বছরের বেশি হতেই হবে। যে সমস্ত প্রবীণ নাগরিকরা একা থাকেন তারাই পাবেন প্রণাম প্রকল্পের সুবিধা। এখনও পর্যন্ত কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত এলাকাতেই এই প্রকল্পটি চালু রয়েছে। অর্থাৎ কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত এলাকায় যে একা প্রবীণ নাগরিকরা রয়েছেন তারাই এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। এ বিষয়ে যে কোনও রকম সাহায্যের প্রয়োজন হলে ৯৪৭৭৯৫৫৫৫৫ নম্বরে যোগাযোগ করতে পারবেন উপ ভোক্তারা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...