Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Adipurush: সীতা হয়েও বঞ্চিত, ‘আদিপুরুষ’-এ এত কম টাকা পারিশ্রমিক পেলেন কৃতী!

Avatar

Nilanjana Pande

Follow
Advertisements

আগামী 13 ই জুন ট্রাইবেকা ফিল্ম ফেস্টিভ্যালে অনুষ্ঠিত হতে চলেছে প‍্যান ইন্ডিয়ান ফিল্ম ‘আদিপুরুষ’-এর প্রিমিয়ার। এরপর ভারত জুড়ে মুক্তি পাবে ‘আদিপুরুষ’। তবে ইতিমধ্যেই ফিল্মটি নিয়ে তৈরি বিতর্ক মারাত্মক আকার নিয়েছে। ফিল্মের নাম ‘আদিপুরুষ’। অথচ হিন্দু ধর্মের তথাকথিত দূতরা অনেকেই প্রশ্ন তুলেছেন, কেন সীতার মাথায় সিঁদুর নেই! তাঁরা এটা কেন বললেন না, সীতার গলায় মঙ্গলসূত্র থাকা উচিত ছিল! ইতিহাস ঘেঁটে দেখলে জানা যাবে, শ্রীরামচন্দ্রের সময়কালে সিঁদুর বা কোনো বৈবাহিক চিহ্নের প্রচলন ছিল না। ‘আদিপুরুষ’-এ শ্রীরামের চরিত্রে অভিনয় করেছেন প্রভাস (Prabhas), লক্ষণের চরিত্রে রয়েছেন সানি সিং (Sunny Singh)। সীতার চরিত্রে অভিনয় করেছেন কৃতী শ‍্যানন (Kriti Sanon)।

ইতিমধ্যেই ‘আদিপুরুষ’-এর ট্রেলার ভাইরাল হলেও রাবণের মোগল যোদ্ধা মার্কা লুক আবারও সমালোচিত হয়েছে। এই চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান (Saif Ali Khan)। নীল আইশ‍্যাডো পরা রাবণ বোধহয় এই প্রথমবার দেখতে চলেছে ভারতবর্ষ। অদ্ভুত ব্যাপার হল, যদি সত্যিই ‘আদিপুরুষ’ তৈরির আগে সঠিক গবেষণা হয়ে থাকে তাহলে রাবণের পৈতে নেই কেন! পৈতের অর্থ দ্বিজত্ব। রাবণ ব্রাহ্মণ সন্তান ছিলেন। ফলে তাঁর পৈতে থাকা স্বাভাবিক। বৈদিক যুগ থেকেই রয়েছে পৈতের অস্তিত্ব।

 
View this post on Instagram
 

A post shared by Om Raut (@omraut)

তবে সবচেয়ে বড় সমালোচনার কেন্দ্র হল কৃতীর পারিশ্রমিক। রাবণের চরিত্রে অভিনয় করে সইফ পারিশ্রমিক পেয়েছেন বারো কোটি। প্রভাস রামের চরিত্রে অভিনয় করে পেয়েছেন প্রচুর পারিশ্রমিক। কিন্তু সীতার চরিত্রে অভিনয় করে মাত্র তিন কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন কৃতী। সীতা নারী ছিলেন বলেই দাবি করা হয়েছিল সতীত্বের। একই ভাবে সীতা চরিত্রের অভিনেত্রী আজও পুরুষতান্ত্রিক সমাজের রাজনীতির শিকার। সীতাই কিন্তু ‘রামায়ণ’-এর মূল ভরকেন্দ্র। অথচ কৃতীর পারিশ্রমিক এই ফিল্মে মাত্র তিন কোটি।

এত কম পারিশ্রমিক শুনে সত্যিই মনে হচ্ছে, কৃতী হয়তো শুধুমাত্র সীতা সেজে দাঁড়িয়েছিলেন। তিনি কোনো অভিনয় করেননি। ‘আদিপুরুষ’-এর কেন্দ্রীয় চরিত্র এক নারী তা বুঝে পরিচালকের উচিত ছিল কৃতীকে সঠিক পারিশ্রমিক দেওয়া।

 
View this post on Instagram
 

A post shared by Kriti (@kritisanon)