Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Sourav Ganguly: শালবনিতে হচ্ছে না ইস্পাত কারখানা, ছয় মাস পর স্বীকারোক্তি সৌরভ গাঙ্গুলীর

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

শালবনিতে তৈরি করবেন ইস্পাত কারখানা (Steel Plant)। গত বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্পেন সফরে গিয়ে এমন প্রতিশ্রুতিই দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। জানিয়েছিলেন, এটি তাঁর দ্বিতীয় ইস্পাত কারখানা। খুব শীঘ্রই শুরু হবে কাজ। কারখানা তৈরি হতে সময় লাগবে প্রায় মাস ছয়েক। কিন্তু মাসের পর মাস কেটে গেলেও কারখানা নিয়ে না কোনো উদ্যোগ চোখে পড়েছে, আর না কোনো আপডেট এসেছে। আদৌ হচ্ছে তো কারখানা? এহেন প্রশ্ন উঠতে শুরু করতে সৌরভ নিজেই স্বীকার করলেন, শালবনিতে হচ্ছে না কারখানা।

গত সেপ্টেম্বর মাসে রাজ্যের জন্য বিনিয়োগ আনতে স্পেনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন তাঁর সফরসঙ্গী হয়েছিলেন সৌরভ। তিনি ঘোষণা করেছিলেন, শালবনিতে ইস্পাত কারখানা তৈরি করতে চলেছেন তিনি। কয়েক মাসের মধ্যে কাজ শুরু হবে। কিন্তু রবিবার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এক আলোচনা সভায় এসে সৌরভ নিজেই জানান, শালবনিতে কারখানার কাজ শুরু করা যায়নি। শালবনির বদলে গড়বেতায় তৈরি হবে ইস্পাত কারখানা।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now
Sourav Ganguly: শালবনিতে হচ্ছে না ইস্পাত কারখানা, ছয় মাস পর স্বীকারোক্তি সৌরভ গাঙ্গুলীর

সৌরভের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, শালবনিতে জমি পাওয়া নিয়ে দেখা দিয়েছে জটিলতা। শালবনির ওই জমি ২০০৭ সালে জিন্দালদের ইস্পাত কারখানার জন্য অধিগ্রহণ করেছিল তৎকালীন বুদ্ধদেব ভট্টাচার্যের সরকার। প্রায় সাড়ে চার হাজার জমি অধিগ্রহণ করা হয়েছিল। কিন্তু সিঙ্গুর আন্দোলনের পর আর সেখানে তৈরি হয়নি কারখানা। এদিকে স্থানীয়রাও আর জমি ফেরত নিতে চাননি। পরিত্যক্ত জমির একাংশে ২০১৬ সালে গড়ে ওঠে সিমেন্ট কারখানা। সৌরভের ঘনিষ্ঠ সূত্রের খবর, ওই জমি হাতে পাওয়ার জন্য মুখ্যমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন তিনি। কিন্তু তাতে কোনো লাভ হয়নি।

সৌরভ আগে বলেছিলেন, প্রায় সাড়ে সাত হাজার মানুষের কর্মসংস্থান হবে শালবনির প্রস্তাবিত কারখানায়। কিন্তু এদিন আলোচনা সভায় তিনি বলেন, গড়বেতায় ইস্পাত কারখানা হলে সেখানেও বিপুল কর্মসংস্থান হবে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...